বিধিলিপি উলটে গেলে
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

ওই যে, ওরা তো মানুষই,
সবাই তো মানুষ, আমার বা
আমাদের সবার মতোই মানুষ।

হ্যাঁ, ওদের মাঝে কিছু আলাদা রঙের
মানুষও আছে; যাদের চাওয়া-পাওয়া আর
আমার বা আমাদের চাওয়া-পাওয়ায়
আকাশ-পাতাল ভিন্নতা; মননে নয়নে,
স্বাদও আলাদা আলাদা রঙে রাঙানো।

দেখি; কিছু মানুষ বাজারে গেলে
মাছের হাটে দাঁড়িয়ে দেখে–
বড়মাছ আর ছোটমাছ;
পয়সার ওপর নির্ভর করে মাছ কেনা।
কত রকমের মাছ, কত রকমের নাম,
ডোবা-নালা, দিঘি, নদী কিংবা সামুদ্রিক মাছ,
কোন কিছুর মাঝে খুঁজে না নতুন স্বাদ,
চিনে শুধু মাছ, খুঁজে শুধু ছোটমাছ........
পয়সার ওপর নির্ভর করে মাছ কেনা।

আর আমি! কিংবা আমরা!
মাছের নামে নামে নতুন স্বাদ খুঁজি,
রঙ খুঁজি, খুঁজি মোটাতাজা, সতেজ–
কোনটা রেখে কোনটা নেই; দ্বিধান্বিত।

ভাবি না কখনো– সাধ্য থাকলেই কি
হতে হয় এতো লোভী?
এতো খাই; তবু ভরে না যে মন– কেন?
আরো চাই, আরো চাই,
এটা চাই, ওটা চাই, দেশি-বেদেশি সব–
কে খেতে পেলো না, আফসোসে
ফিরে গেলো কে; পাশ ঘেঁষে–
ওসব ভেবে কি লাভ?

হঠাৎ উলটে গেলে বিধিলিপি!
আমি বা আমরা 'ওরা' হয়ে আর 'ওরা'
আমাদের মতন স্বাদ ও সাধ্য নিয়ে
জীবনযাপনের সুযোগ পেলে; দেখে–
হিংসায় কিংবা আফসোসে অবিরত জ্বলে
অঙ্গার হ'বো, ছাঁই হ'বো নাকি অনুশোচনায়
বদলে নিবো নিজেদের? –এমন হওয়াও যে
অসম্ভব নয়, কালে–অকালে কত ঘটেছে
অভাবনীয় অঘটন; ফকির পেয়েছে রাজ্য,
রাজা পেয়েছে ভিক্ষের ঝোলা.........
–ভুল করেও কখনো ভাবি না এমন।
-------------------
১৯/০৯/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৪-১০-২০১৯ ১৬:৩৬ মিঃ

নিয়তি সবসময় এক থাকে না