ভদ্রতার শাল
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৬-০৪-২০২৪

ভালকে যে ভাল না বলে,
কালোকে না বলে কালো!
সে যত বিদ্বান বিদুষী হোক,
তাকে বর্জন করাই ভাল!

আমি বিলুপ্তি চাই,
সেই আত্নকেন্দ্রীক প্রাণীর ;
যার পার্থক্য নেই বেঁচে থাকা
আর নিমিষে মরে যাবার!

দেশ গঠনে সমাজে যে
কোন প্রভাব না ফেলে!
দেশ বরং খুশীই হয়
সে মাটিতে পচে গেলে!

কতটুকু অক্সিজেন যাবে বেঁচে ,
কিছু কার্বন ডাই অক্সাইড কমবে;
শিক্ষা ও পানির অপচয় থামবে
সমাজে ড্রেনে আবর্জনা কমবে!

খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হবার পথে
দেশ একটি ধাপ এগোবে।
দেশে জনসংখ্যা হ্রাস পেয়ে
সমাজটা ঝরঝরে হবে!

অপরাধী আর কতটুকু পিছায়?
দেশ পিছায় নিষ্কৃয় নন্দলাল!
প্রতিবাদ প্রতিরোধে নাক সিটকায়,
গায়ে চেপে ভদ্রতার শাল!

শাওনাজ, ঢাকা।
২৯ সেপ্টেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।