দেশের তরে
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ২৫-০৪-২০২৪

আধাঁর ঘিরে বসে আছি আমি
আসে না তো সোনালী সকাল!
আসুরের ভীড়ে মানুষ নাকাল;
মানুষের পাওয়া আকাল।

সুর ও বাণী নির্বাসনে,
শান্তির সুবাতাস বহুদূরে;
পাপিষ্ঠ নিজেও পরিতাপ করে
পৃথিবীটা অমানুষে গেছে ভরে!

চেয়ারের পাশে ময়ূর দেখিনা
সবই দেখি পাতিকাক।
মানুষের রূপে তাজেরা নেই
চারিদিকে শুধু মোস্তাক!

মুখে মুখে সবাই সৎ
চরম অসৎ অন্তরে!
গদিয়ান হলেই যুধিষ্ঠিরের
মুৃখোশটা খসে পড়ে!

ঝাকি দিয়ে ওঠো যুবক
বর্জন কর সব কুপথ!
মুৃখোশ ছুড়ে মানুষ হয়ে,
ধরো সত্য ন্যায়ের পথ!।

দেশের তরে একাট্টা হও
দীপ্ত শপথ নাও ভালবেসে !
আমি থাকবো ন্যায়ের সাথে!
তোমরা কি আছো পাশে?

শাওনাজ, ঢাকা।
২৭ সেপ্টেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।