বৃক্ষ
- শরীফ মুহাম্মদ ওয়াহিদুজ্জামান - বাংলাদেশ ২৪-০৪-২০২৪

ঠাঁয় দাঁড়িয়ে থাকো
মৃত্তিকার ওপর
পরোপকারী বন্ধু তুমি
কদাচিৎ চাও না
প্রতিদান হে বন্ধু আমার।

তোমার অবদানে
পরিপূর্ণ মানবকূল
দিয়েছ উজাড় করে
কিঞ্চিত রাখনি বাকি
তোমার সেবায়
কপটতা নেই এতটুকু
তুমি ই প্রকৃত বন্ধু।

শ্যামল ছায়া দাও
অপরুপ তব শোভা
নির্মল তোমার পবন
জুড়ায় দগ্ধ হৃদয়
তোমার শাখা-প্রশাখা
মোটেও ফেলনা নয়
সবই যে দরকারি।

তোমার দেওয়া ফুল-ফল
তৃপ্তি দেয় সদা
নিবারণ করে উদর
তোমার দেয়া আহার
তুমি বন্ধু সবার।

বিধাতার হুকুম
ঠাঁয় দাঁড়িয়ে তুমি
করছো যে পালন
এতটুকু ক্লেশ নেই
উজাড় করে দাও
বিনিময়ে কিছু নাহি চাও।

জীবনের শ্বাস দাও তুমি
শুরু থেকে শেষ
মানবের তরে তুমি
করে যাও জীবন দান।

মানবকূল হায়
কপটতায় জীবন রাঙায়
অযথাই তোমারে বিনাশে
তুমি প্রকৃত বন্ধু যে
বোঝে না তারা মোটে।

আজি তোমার থেকে
শিক্ষা নিয়ে
অভাগা এ মানবকূল
হয় না কেন তোমা সম
প্রত‌্যুপকার না চেয়ে
পরোপকার করুক সবাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।