ভিখারী
- পরিমল বর্মণ | Parimal Barman ১৮-০৪-২০২৪

ভিখারী - তোর স্বপ্ন কি??
দালান - কোঠা আবার কি |
মন্দ নয়-একটি প্রাইভেট গাড়ি
আর মোটর - byke 350 cc |

ভিক্ষায় দেখে ভিখারি স্বপ্ন
শুয়ে বসে কাটে তার বেলা |
শুধু দিন যায় দিন আসে
রয়ে যায় খিদের জ্বালা |

লজ্জা করেনা তাদের
যে ভিক্ষায় স্বপ্ন দেখে |
ভিক্ষা কে করে অবলম্বন
ওপরে ওঠার চেষ্টা করে |

যে ভিক্ষাবৃত্তি করে করে
নিজের পেট নিয়ন্ত্রণ করে |
সে কিনা আবার বলে আমায়
তার ব্যাক্তিগত পছন্দও থাকে |

আমি ভিখারি-ভিক্ষা করে খাই
শুধু এর জন্য কি দায়ী আমি??
সুধীজন যে দিন দেখাবে পথ
সেই আশায় থাকি আমি |

তোমরা দিয়েছো - আমি নিয়েছি
শ্রম ছাড়া - কিছু উপার্জন করেছি |
তাই আজ শ্রমের মূল্য বুঝিনা কিছু
দোষও তো আমার দেখিনা কিছু |

দান ধ্যান তোমরা অনেক কারো
লালসায় আজ আমি জৰ্জরিত |
আরো যদি বেশি কিছু দিতে ভিক্ষায়
আমি আজও পথে বসে অপেক্ষায় |

তোমরা যদি না দাও ভিক্ষা
আমারও হবেনা কোনো শিক্ষা |
হাত পা নাড়িয়ে চলতে শিখা
কোনোদিন যদি ভিক্ষা না পায় |

01-09-2019 (রবিবার)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।