সাফল্য
- পরিমল বর্মণ | Parimal Barman ১৯-০৪-২০২৪

সাফল্য যেন-ওই ঘুড়ি ওড়ানো
সুতায় টান বাতাসের বিরুদ্ধে ||
ঘুড়িকে ওপরে ওড়ানোর চেষ্টা
ভজকট-তাল মেলালেই বাতাসে ||

সাফল্য যেন সোনার হরিণ
সবাই ছুটছে তার দিকে।|
বনে বাদরে ঘুরে বেড়ায়
হরিণের দেখা মিলবে কবে??

সাফল্য রাতের শেষ রেলগাড়িটা
আজ সবাই ছুটছে তার দিকে ||
হুইসেল বেজে চলে ওই দূরে
রেলগাড়িটা কি পারব ধরতে ??

কেউ কেউ সাফল্যের জন্য...
বছরের পর বছর চেষ্টা করে ||
কেউবা মাঠে নেমেই দেন গোল
অপরিশ্রমে জীবন হবে একঘেয়ে ||

শারীরিক ও মানসিক স্বাস্থ্য গুরুত্বপূর্ণ
সুঅভ্যাসের জন্য সময় দিতে হয়।|
জড়িয়ে স্বাস্থ্যের সঙ্গে অভ্যাসগুলো
সহজে বদভ্যাসে জড়িয়ে পড়াযায় ||

জোর আনো বুদ্ধিবৃত্তিক বিষয়ে
আর নজর সৃজনশীলতার বিকাশে ||
ভবিষ্যৎ কিংবা অতীত আপেক্ষিক।
নেতিবাচক মানুষ-পরিবেশ এড়িয়ে ||

আজকের ভালো কাজ-ভবিষ্যতে সুন্দর
রাখো খেয়াল সময়ে -উন্নতির জন্য ||
নিজের জন্য করো কাজ প্রতিমুহূর্ত
বদলে ফেলার চেষ্টা প্রতিদিন ১ শতাংশ ||

18-08-2019 (রবিবার)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।