আয় বৃষ্টি
- পরিমল বর্মণ | Parimal Barman ২৫-০৪-২০২৪

বন্ধ হলো কাজ কৃষকের
চলছে না আর লাঙ্গল চষা |
বৃষ্টি নির্ভর কৃষির দেশে
আজ একি হলো বেহাল দশা!

বর্ষা ছিলো ভূগোল বইতে
আজ তা যেন ইতিহাসে |
খরায় শুকিয়ে নদী নালা
মাঠঘাট আজ শুকিয়ে সারা |

গত বছর গেলে কথা দিয়ে
আসবে নাকি আষাঢ় মাসে |
আষাঢ় ফুরিয়ে শ্রাবন এলো
আসলে না কেনো - তবে?

শরীর আজ ঘামের বন্যায়
গরমে ঝলছে রাতে দিনে |
আকাশ পানে তাকিয়ে শুধু
সরিষা ফুল দেখছে দুচোখে |

তুই আবার লোভী ও বড়
বছর বছর ভাবটি ধরো |
বিয়ের নিমন্ত্রণ পেলে পড়ে
অমনি নাকি এসে পরো??

এবারও বিয়ের আছে নিমন্ত্রণ
পাড়ার খালে - বিলের ধারে |
শুনছি দুই ব্যাঙের বিয়ের হবে
বৃষ্টি তুই আয় রে ঝেঁপে |

22-07-2019 (সোমবার)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।