অগ্নিবলয়
- পরিমল বর্মণ | Parimal Barman ২০-০৪-২০২৪

দুরন্ত শৈশব দেখিনি আমি,
আমি পাইনি স্নেহের অতিশয্যা...|
শোকতাপহীন এক বিষাদসিন্ধু..
অসংলগ্ন অধ্যায় এক-চির যৌবনা...|

ও হে ও পার্থ তোমায় সুধায়....
পৌরুষত্বের আভিজাত্যই কি সব...?
মৎস্যের চক্ষুভেদ বীর্যের আস্ফালন
যাজ্ঞসেনীর হৃদয় বিজয়ের প্রেক্ষাপট....|

অবলীলায় পাঁচ ভাগে খণ্ডিত করলে
তোমার মাতৃ আদেশ পালনের জন্য...|
পাঁচ পুরুষের ভোগ্যা হলাম নিমেষে
আমার আকাঙ্খা-আবেগ-স্বপ্ন-নারীত্ব...|

বিবাহের বন্ধনে বেঁধে করলে দৃঢ়
আমার উপর-তোমাদের অধিকার...|
আমার নিরন্তর আপোষহীন সংগ্রাম
সঙ্গে পঞ্চস্বামীর ভিন্ন মানসিকতার...|

বীরশ্রেষ্ঠ অর্জুন-নকুল-সহদেব
ধর্মপুত্র যুধিষ্ঠির- ভীম সর্বশক্তিমান...|
তোমরা হলে আমার শয্যাসঙ্গী
আসক্ত হতে শুধু মুহূর্তের ব্যবধান...|

পার্থ, সত্যিই জিততে চেয়েছিলে মোর হৃদয়?
না তা ছিলো তোমার শৌর্যের অহংকার...??
এক রমণী থেকে অন্য রমণীতে-
বিচরণ কি তোমার শিষ্টাচার...??

হে পঞ্চপাণ্ডব-তোমরা ক্ষমতার স্পৃহায়
অন্ধ ধৃতরাষ্ট্রের থেকে নিতে চেয়েছো রাজতন্ত্র...|
বীরভোগ্যা পৃথিবীর অধিকার আর হস্তিনাপুর
আর দ্যূতসভায় পণ রেখেছো আমার সতীত্ব...|

একবস্ত্রা এক রজঃস্বলা রমণীর বিষণ্ণ হৃদয়
আহত করতে বার্থ - তোমাদের অর্বাচীন মন...|
নিরাবরণ করেছো উন্মুক্ত রাজসভাগৃহে
রাজধর্মে রাজকুলবধূর কি ভীষণ অসম্মান...|

বিবেকহীন ঋদ্ধ বৃদ্ধ কুরুকুল
সেদিন নীরব দর্শকমাত্র...|
আমার নারীত্বের এই অসম্মান
নীরবে সহ্য করলেন পিতামহ ভীষ্ম...|

সেদিন আমার অনুভব জানান দিলো
নারী শুধুই পুরুষের অভিলাষ মাত্র..|
প্রয়োজনে-অপ্রয়োজনে ব্যবহার সামগ্রী
কিংবা পৌরষত্ব দেখানোর পাত্র...|

অপমান আর উপলব্ধির গভীর ক্ষত
গলে পড়তে লাগলো-গলিত লাভা হয়ে...|
প্রিয়সখা কৃষ্ণ সেদিন হয়েছিল রক্ষাকবচ
আমার শরীরের পাকদণ্ডী বেয়ে...|

বস্ত্র হয়ে ঢেকেছিল অনন্ত লজ্জা,
আমার ওই অনাবৃত শরীর ...|
তবু প্রশ্ন চিহ্ন - হে জগতের নাথ,
একি কৌশল মাত্র - তোমারই রণনীতির...?

দুর্যোধনের নির্দেশে, শকুনির প্ররোচনায়,
নিয়তির খেলা -দুঃশাসনের উন্মাদনায়...|
দংশনে বার্থ - মুমূর্ষু বিবেকের অন্তরাত্মাকে
আমি ওদের দুঃস্বপ্ন হয়েছি অবলীলায়...|

অপমানের প্রতিশোধ স্পৃহায় উন্মুক্ত
আমার আহত নারীসত্তার ক্রোধে...|
রেখেছি আমার আজানুলম্বিত কেশরাশি
প্রতিহিংসায় বারবার উঠেছে জ্বলে...|

দুঃশাসনের রক্তেiস্নাত কবরী সাজিয়েছি
দুর্যোধনের আজ- উরু ভঙ্গ উল্লাসিতা...|
আজ করেছে আমার হৃদয় আহত
কৌরবদের ধ্বংসে শান্ত তেজস্বিনীর উন্মত্ততা...|

বহুবার মাতৃত্বের আঘ্রাণ পেয়েছি আমি
কিন্তু তাদের পিতারা অনুপস্থিত...|
এক নয় -পঞ্চপীতার পরিচয় তাদের
আমার কি এই প্রণয় ছিলো কাঙ্খিত...??

ও হে ও পার্থ ব্যাক্ত করি আজি-
বসন্তরাতে আকুল অনাঘ্রাতার মতোয়...|
আমার নারীত্বের কামনা বারে বারে-
ছুঁতে চাইতো তোমার অশান্ত হৃদয়...|

হয়তো তখন তোমার দু-বাহুতে নিষ্পেষিত
হচ্ছে অন্য নারীর - নারীত্বের কামনা...|
স্বামীত্বের অধিকারে অন্য পুরুষের ভোগ্যা
তখন আমার-- উফঃ সে যে কী যন্ত্রণা...!!!

আমি বাসনাহীন-কামনাহীন-চেতনাহীন-
আবেগহীন এক নারীসত্ত্বা...|
আমি মহাভারত উপাখ্যানে
এক স্রোতস্বিনী নারীর অনুলেখা...|

আমি পাঞ্চাল কন্যা "পাঞ্চালী",
আমি দ্রুপদ কন্যা "দ্রৌপদী"...|
আমি শ্যামাঙ্গী, তাই হয়তো "কৃষ্ণা",
ধূমায়িত অগ্নিকুণ্ডের "যাজ্ঞসেনী"...|

07-07-2019 (রবিবার)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।