বিশ্বাসের বাসুকি
- পরিমল বর্মণ | Parimal Barman ২৪-০৪-২০২৪

রথের রশির নাম বাসুকি...
জগন্নাথদেবের রথের রশি |

এক বারের জন্য স্পর্শ করা...
আকুল হয়ে পড়েন ভক্তরা |

ধর্মীয় বিশ্বাস অনুযায়ী...
ধর্মের প্রতি সামর্পনকারী |

রথের রশি করলে স্পর্শ...
মুক্ত হবে পুনর্জন্মের কষ্ট |

বিখ্যাত পুুরীর রথযাত্রাতে...
জগন্নাথদেবের রশি ছুঁয়ে |

রথের চাকায় পিষ্ট হাওয়া...
এক সময়ের ছিলো প্রথা |

কিছু ভক্তের ছিলো এমন...
কেন এই অদ্ভুত মৃৃত্যুবরণ?

মানুষের তখন বিশ্বাস ছিলো...
ধর্মে ত্যাগই হলো সর্বোৎকৃষ্ট |

শ্রীপুরুষোত্তমের চাকার নীচে...
প্রাণ বিসর্জন পারলে দিতে |

সমস্ত পাপ থেকে মুক্ত হয়...
স্বর্গারোহণ নিশ্চিত করা যায়।

শ্রীচৈতন্যদেবের অন্যতম শিষ্য...
সনাতন গোস্বামী হলেন অসুস্থ |

একবার এক - রথযাত্রার দিন...
গুরু ও শিষ্য ছিলেন উপস্থিত |

জগন্নাথদেবের চলন্ত চাকা তলে...
প্রাণ বিসর্জন চেয়েছিলেন দিতে |

তখন মহাপ্রভু বলেন- সনাতন...
কোন আকাঙ্খা করবে পূরণ |

দেহ ত্যাগে যদি এরকম....
পাওয়া যেত কৃষ্ণ পরম |

তাহলে এক মূহুর্তের মধ্যে...
কোনো বিলম্ব না করে |

আমিও আমার লক্ষ জন্ম...
তাঁর শ্রীচরণে করতাম সমর্পন |

দেহত্যাগে পাওয়া যায় না কৃষ্ণ...
এ দেহত্যাগ তমোগুণ সম্পন্ন |

ইন্দ্রনীলময় পুুরাণের মতে...
রথের রশি সামান্য স্পর্শে |

আর আসতে হবেনা ধরাধামে...
হয় না। পুনর্জন্ম ন ভূঞতে।'

শ্রীজগন্নাথের বামন অবতার রথে...
সেই রথ দর্শন ও টানতে পারলে |

পুনর্জন্ম হয় না সূতসংহিতায় রয়েছে...
'রথে তু বামনাং দৃৃষ্টা, পুনর্জন্ম ন বিদতে।

কপিল সংহিতায় আছে-- বর্ণিত...
আজ শুনায় তোমায় মুখনিঃসৃত |

গুন্ডিচাখ্যং মহাযাত্রা পশ্যন্তি মুদনিতাঃ...
সর্বপাপ বিনির্মুক্তা তে যান্তি ভুবন মম।'

অর্থাৎ জগন্নাথদেব বলছেন...
গুন্ডিচা মহাযাত্রায় যে দর্শন করবেন |

সে কালক্রমে সব পাপ থেকে...
মুক্ত হয়ে আমার ভুুবনে যাবে।

স্কন্দপুরাণ,বামদেব সংহিতা প্রসঙ্গে...
জগন্নাথদেবের বাসুকি টানলে |

অনেক ফলের মধ্যে পাবে...
অশ্বমেধ যজ্ঞের ফল লাভ হবে |

দেখা যায় রথ বা উল্টোরথে...
পথচলতি অনেক রাস্তা ঘাটে |

ছেলেমেয়েরা খেলনা রথ টানে...
পথচলতিরাও রশি স্পর্শ করে।

আসলে মানুষের বিশ্বাসটাই বড়...
তা নারী-পুরুষ ছোট কিংবা বড় |

04-07-2019 (বৃহস্পতিবার)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।