আধুনিক বেণীমাধব
- পরিমল বর্মণ | Parimal Barman ২০-০৪-২০২৪

বেণীমাধব বেণীমাধব তোমার বাড়ি যাবো ।
তোমার বউয়ের সঙ্গে বসে বাদাম ভাজা খাবো ।
প্রথম যেদিন গিয়েছিলাম আমি তোমার ঘরে
সেই দিনটা বেণীমাধব এখনও মনে পড়ে ।
ভিতর থেকে বেরিয়ে এলো তোমার মিষ্টি বউ
ঘণ্টা বাজলো আমার বুকে শুনল না তো কেউ !
বেণীমাধব তোমার বউয়ের পিঠ ছাপানো চুল
আমার মনে কুটুস করে বিঁধিয়ে দিলো হুল !
তুমি যখন বেণীমাধব দাঁড়াও বউয়ের পাশে
বুক ফেটে যায় ঈর্ষাতে আর দু'চোখ জলে ভাসে ।
জুড়ায় নাকো মোটেই , শুধুই পুড়ায় আমার চোখ
তোমার বউয়ের প্রেমে আমি চরিত্রহীন লোক ।
কিসের এত ন্যায় অন্যায় কিসের এত আইন ?
তোমার বউই বেণীমাধব আমার ভ্যালেন্টাইন ।
চুপি চুপি বেণীমাধব কয়েকটা দিন পরে
তোমার বউয়ের সঙ্গে দেখা করবো ব্রিজের ধারে ।
জ্বলবে আগুন বেণীমাধব দুইজনারই বুকে
তোমার বউকে ফুঁসলে নিয়ে ভাগবো দূর মুলুকে ।
বুঝবে তখন বেণীমাধব কি ভয়ানক জ্বালা
পেয়েছিল সেই মালতী স্কুলের নবম শ্রেণীর বালা !
অনিদ্রা আর বদহজমে শরীর যাবে ক্ষয়ে
বদলা নেবো বেণীমাধব সেলাই বোনের হয়ে !
******************************************
এবার বেণীমাধবের রিপ্লাই....
******************************************
নিবিই যদি ঠিক করেছিস এমন প্রতিশোধ
সংগোপনে সুদীর্ঘকাল লুকিয়ে রাখিস ক্রোধ ।
যা করবার কর না বন্ধু একটু তাড়াতাড়ি
আমিও তবে মুক্ত হাওয়ায় নিঃশ্বাস নিতে পারি ।
মধুঝরা হাসি বক্র চাহনি একঢাল কালো চুলে
তোমার মতই আমিও একদা গিয়েছি ভূবন ভুলে ।
ঘোর কেটে গেলে হিসাব পেলাম কত ধানে কত চাল
সাধে কি আমার হয়েছে এমন পাগলের মতো হাল ।
তোর কথা শুনে ফের মনে হল এখনও আছি রে বেঁচে
পুলকে আমার হৃদয়কমল কেমন উঠেছে নেচে ।

বন্ধু তোমায় একটি বাক্য চুপিচুপি দিই কহে
একবার নিলে ও জিনিস আর ফেরৎযোগ্য নহে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।