এলো বসন্ত
- পরিমল বর্মণ | Parimal Barman ২৮-০৩-২০২৪

এই বুঝি বসন্তের হাতছানি!
অব্যাহত পারদের ঊর্ধ্বগতি |
বসন্তাগমনের আভাস স্পষ্ট
আচরণে আবহাওয়া ‘দ্বিচারী’|

দিনের বেলায় গরমে হাঁসফাঁস
রাখা যাচ্ছে না সোয়েটার গায়ে |
মোদ্দা কথা পরিবেশ বসন্তের
ভোর, সন্ধ্যায় ফুরফুরে বাতাসে |

পশ্চিমি ঝঞ্ঝা পথ আটকায়
যখন তখন পুবালি হাওয়ার |
পশ্চিমি বা পুবালি সংঘর্ষে
করে সৃষ্টি পশ্চিমি ঝঞ্ঝার |

প্রাকৃতির নেই অনুষঙ্গ
ঘেমেনেয়ে একশা দুপুর|
গুটিয়ে গেছে লোটাকম্বল
ফ্যান চলছে মাথার উপর |

জ্বর, সর্দি, কাশি-ঘরে ঘরে
সাবধানে থাকার নির্দেশনা |
পরিবর্তনের এই সন্ধিক্ষণে
পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

শীত কি বিদায় নিল তবে ?
এ বছরের মতো! মাঠেঘাটে |
শিমুল-পলাশ ডালে ডালে
রক্তবর্ণ ফুল যে ঝাঁকে ঝাঁকে |

ফুলের বন্যায় ইঙ্গিত তেমনি
যাবতীয় মধুগন্ধ সঙ্গে বেঁয়ে |
হু-হু বয়ে যাওয়া উদাস বাতাস
বসন্ত এসে হাজির আজ দ্বারে |

12-03-2019 (মঙ্গলবার)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।