চোরে চোরে ভরা দেশ
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

এদেশে অভাব নাই- বলছেন সবাই;
হাহাহা...... দেশটার খুব নাম, আর–
গতকালই ফেসবুকের মাধ্যমে জানালেন
আমাদের বকুল ভাই– খবর তোলপাড়,
তাদের বাড়ির সব গরু
আগের রাতে হয়েছে চুরি!
ভাবছি, অভাব হীন দেশে আমার;
না খেয়ে ছিলো কার ভুড়ি.....?

যে দেশে গুটিকয়েক মানুষ
নগদ কিংবা ব্যাংক ব্যালেন্স-এ
অঢেল টাকা–বিষয়-সম্পত্তির মালিক,
ঘুমায় স্বর্ণ-খাটে; তোষক-তলে টাকা বিছিয়ে...
যে দেশে ক্যাসিনোর টেবিলে
চলে রাত-দিন টাকার খেলা গোপনে–
টাকার জোরেই নেশার জগতে হারিয়ে যায়
কতশত যুবক-যুবতী মনেপ্রাণে!–
এমন দেশে গরীব আছে! থাকতে পারে!
– এমন ভাবতেও লজ্জা পাই,
তবুও চুরি হয় রোজ রাতে কিংবা দিনে; আর
গরীবের চেয়ে ধনীরাই চুরি করে বেশিটাই।

যে দেশে রয়েছে বহু বেকারের সংখ্যা;
সে দেশে অভাব নেই বলে যারা–
বলছি তাদের; ঘুরে আসুন মানুষের দ্বারে দ্বারে,
হুল ফুটে অন্ধ হবে চোখের তারা।।

কাল-পাত্র-স্থান ভেদে নিয়মিত অভিযানে
রোজ বেরিয়ে আসছে যত কালো সম্পদ!
এদেশটা আসলেই নয় যে গরীব, অভাবী–
দুর্নীতিতে ঘোলা প্রমাণ দিয়ে যাচ্ছে ঐসব।

বলতে গেলে বলতে হয়- অভাব যারা তৈরী করে,
ব্যাংক-ব্যালেন্স এ পাহাড় বানায়– অসৎ-পায়ে,
শুধু বলছে তারাই– 'অভাব নাই, অভাব নাই,
কার ঘরে অভাব? অশ্রুতে কার বুক যায় ধুয়ে?'

তারপরও; গোটা দেশ চোরে চোরে ভরা,
সব্বাই বুঝি সখের বসে করে যাচ্ছে চুরি!
কত-মরে না খেয়ে, ঔষধ বিনে, অশ্রু নয়নে–
হাহাহা... দিনে দিনে কতজনের বাড়ে পেটের ভুড়ি---।
------------------
০১/১০/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০১-১০-২০১৯ ২২:০৩ মিঃ

চোরে ছেয়ে গেছে বাংলাদেশ