ধ্বংসের চাবি
- হোসাইন মুহম্মদ কবির ১৯-০৪-২০২৪

আধুনিকতায় ধ্বংস যুব সমাজ
বয়সের নেই ভেদাভেদ বন্দী ফাঁদে,
কেউ লুকিয়ে,কেউ প্রকাশ্যে নষ্ট হচ্ছে
নতুনত্বের মোহে মগ্ন,হৃদয় বাঁধে।

এ যুগে ভালবাসা সস্তা দরে মিলছে
তবু,ব্যর্থতায় করছে মাদক নেশা,
শিক্ষিত এ সমাজ,মুঠোফোনে আসক্ত
যার তার সাথে আড্ডা দেয়া যেন পেশা।

প্রিয়জন কে,পত্র লেখার দিন শেষ।
প্রতিক্ষা কী প্রয়োজন?আছে মুঠোফোন,
চাইলেই যখন তখন যাচ্ছে দেখা
তবু সংসার ভাঙছে,প্রিয়ার মন।

বাসে কিংবা শপিংমলে,কফি সপে
রাজপথে,কর্মস্থলে,চিত্র বড় চেনা,
সময় পেলেই নেশার যন্ত্রটা হাতে
ফোনটা লাগবে দামী থাক যত দেনা।

অফিস থেকে বাসায় ফিরে বড় ব্যস্ত
স্বামী স্ত্রী কেউ কাউকে দেয়না সময়,
ফেসবুক বন্ধু নিয়ে গল্পে থাকে মেতে
যাকে তাকে বলছে ভালবাসি তোমায় ।

জীবন সঙ্গীর প্রতি প্রেম যাচ্ছে কমে
পরকীয়াতে প্রেমের বহু ভীড় পরে,
রোমান্টিক নবপ্রেম,কতো কাব্য কথা
আর যন্ত্রনার আগুন জ্বলছে ঘরে।

বাচ্চার প্রতি দায়িত্বহীনতা প্রকাশ
সংসারে যেনো অমনোযোগী হওয়া,
স্বামী,স্ত্রী,একে অপরের প্রতি সন্দেহ
ঘরে সুখ ছেড়ে বাহিরে কেন যাওয়া?

ভালবাসার সে দিন,কোথায় হারালো?
নির্ঘুম অপলক দৃষ্টিতে মগ্ন থাকা,
কাম বাসনায় স্বর্গ সুখ খুঁজে নেয়া
মনে শুধু সহধর্মিণীর ছবি আঁকা।

পবিত্র ভালোবাসা আজ হলো বিলীন
সংসার ভাঙা মুঠোফোন এই যন্ত্রে,
বিশ্ব হাতের মুঠোতে,বিশ্বাস যে মৃত
মানবজীবন,বিজ্ঞানে বশীভূত মন্ত্রে।

যতটা হয়েছে উপকার মুঠোফোনে
তার চেয়ে অধিক যেনো হয়েছে ক্ষতি,
কত তরুণের দৃষ্টি শক্তি গেছে কমে
এবস ছাড় অনুরোধ সবার প্রতি।

এই ভাবে যার-তার হাতে,আর নয়
মুঠোফোন,সামাজিক,ধ্বংসের চাবি,
অপ্রাপ্তবয়সে,এ মুঠোফোন নিষিদ্ধ
নিয়ম শৃঙ্খলায় রবে,এটাই দাবী।

হে বাঙালি জাতি বিবেক দুয়ার খুল
আধুনিকতায় আর থেকো না যে অন্ধ,
সঠিক নিয়মে জীবন পরিচালনা
ভালো,অযথা ফোন চালানো করো বন্ধ।

৩০/৯/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।