ভাঙতে চাইনা আমি
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

জীবনের অর্ধেককাল হয়তোবা চলে গেছে
হয়তোবা শেষ বেলায় ভাসছে জীবনের ভেলা
ফুরিয়ে যাওয়া জীবনের মধ্যে কালের নিয়মে
জীবনের সাথে তিনটা জীবন হয়েছে আরো যোগ
সেই সব জীবনের জন্যে এই জীবন থেকে
ঝরেছে কত সহস্র গ্যালন ঘাম, কত রক্ত হয়েছে পানি
কত শীতে কাঁপতে কাঁপতে পড়ে গেছি মাটিতে
বর্ষার কত জলে ভিজতে ভিজতে হয়েছিলাম
পাথর কিংবা হারিয়ে ফেলেছিলাম ভাষা
আর গ্রীষ্মের তাপে হৃদয় কে করেছিলাম অঙ্গার
কালবৈশাখীও চলার পথ রুখে দিতো বারবার
তার হিসেব কি কেউ জানি কিংবা মনে রাখি--?

তবুও তো জীবনের সাথে যোগ হওয়া জীবন গুলোর জন্য
কিছুই করা হলো না আজও; এই জীবনেই যখন
অনবরত জঞ্জালের আগমন - তখন কি আর করার থাকে?
আর এ জীবন এলো যাদের জীবন থেকে আজ
তাদের জন্যেও বড্ড কষ্ট হয়; নিয়তির নকশা
কেউ কি চিনতে পারে কখনো?

বসন্ত কিংবা শরতের সকাল
হয়তোবা জীবনে এসেছিলো কখনো কখনো
জীবনযুদ্ধে পাইনি উপলব্ধি করার সময়; তবে
আবার আসবে হয়তোবা কখনো- এই আশাতেই
জীবনের জন্য জীবন পথের কাঁটা তুলতে থাকি
ভেঙ্গে পড়ার পরেও বলি- ভাঙ্গতে চাই না আমি।
____________
০৩/১০/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৬-১০-২০১৯ ০৮:২৯ মিঃ

জীবন ভাঙলে চলে না