নিশ্চয়ই একজন স্রষ্টা রয়েছেন
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৩-০৪-২০২৪

রোদ-বৃষ্টিতে ক'দিন ধরে
এক বাঁশঝাড়ের একটুখানি দূরে;
অনেকখানি উঁচুতে করে যাচ্ছি কাজ–
উপর থেকে দৃষ্টি পড়ে
বাঁশঝাড়টার উপরে;
মুগ্ধতা ছড়ায় তার অপরূপ নির্মল নাচ।।

বৃদ্ধ বাঁশের কঞ্চী আর পাতা ভেদ করে
তরুণ বাঁশের মাথা উঠে আসে উপরে–
কঞ্চী- পাতা ছাড়ার সময় হয়নি এখনো যাদের;
শুধু হলুদ খাম ছাড়িয়ে উঠছে বেড়ে,
ভাবি– কোন শক্তির রহস্যে এমন করে
বৃদ্ধদের ছেড়ে একা একা বেড়ে উঠা তাদের?

খুঁজে না পেয়ে কোন উত্তর;
মনে পড়ে- রয়েছেন কোন স্রষ্টা; ঈশ্বর,
আমাদেরও পালনকর্তা তিনি মহাপরিচালক,
যার ইশারায় সবকিছুই হয় পারাপার;
ইহকালে-পরকালে চলে তোলপাড়,
বিচার দিনেও তিনিই একমাত্র মালিক।

ভিন্ন ভিন্ন ধর্ম-নামে মানুষ স্মরণ করে স্রষ্টাকে
ইসলাম ধর্মে মুসলমান 'আল্লাহ' বলে ডাকে।।
আবার কিছু বিশ্বমানব এই দুনিয়ায় আছে;
স্রষ্টা বলে কোন কিছুই নেই যাদের কাছে।।
সবকিছুরই মালিক যিনি; বলছি আমি তাকে–
'ক্ষমা করো, ক্ষমা করো; তোমার অবুঝ বান্দাকে।'
------------------
০৩/১০/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১২-১০-২০১৯ ২১:৫২ মিঃ

আল্লাহু আকবার