নিজেকে পুরুষ ভেবো না
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

কাজল কালো চোখের চাহনিতে
কত নারী-হৃদয় খুন করো রোজ; ঠোঁটের হাসি,
মুখের কথায় আর ছদ্মাচরণে ওহে পুরুষ–
কত নারী-মন ভোলাও, জড়িয়ে নাও প্রেমে,
কতজন ভুলে ঘর ছাড়ে, জড়ায় তোমার
বাহুডোরে, নিজেদের ভুলে স্বপ্ন দেখে–
সাত সাগরের ওপারে চাঁদের আলোয়
ঘর বানায়, সংসার গড়ে– অথচ; দৃষ্টির
অন্তরালে খোঁজ করো দিবারাত্রি নগ্নতা।

বাহিরে চন্দ্রমুখ ভিতরে তিমির ঘর,
শুধু নারীর নগ্নতাকে ক্ষনিকের জন্য পেতে
প্রলয়ঙ্কারী ঝড় তোলো; সুযোগে, হিংস্রতায়
বদলে ফেলো নিজেকে দিকবিদিকশুন্য হয়ে,
খেতে চাও চেটেপুটে সব; অতঃপর!
কামাতুর মন ক্লান্ত হলে ছুঁড়ে ফেলো।

হৃদয়ে জ্বালাও না একবার সেই আলো;
যে আলোতে পুরুষ থাকে না পুরুষ–
মানুষ হও মানুষের জন্য, প্রেমের জন্য,
পুরুষ না ভেবে শুধু একবার
পৃথিবীর প্রেমিক ভেবে নাও নিজেকে–
দেখবে, নগ্নতা ছাড়াও অনেক সুখ এখানে।
----------------------
২০/০৯/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

almamun1996
১২-১০-২০১৯ ০৯:২৮ মিঃ

এখন দেখতেছি কিছু কবি শুধু নগ্নতাকে চিনে৷ আছে৷ দেখলেই পাবেন।
পাগলের মতো যুক্তি দেখায় তারা।

Tanvi
১২-১০-২০১৯ ০৭:৩৫ মিঃ

নিজেকে পুরুষ ভাবলে ধিক্