সবার উপরে শিক্ষকের মান
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

একদিন ছাত্র ছিলাম, রোজ রোজ
বুকের পাজরে ক'খানা বই আর খাতা
পাঞ্জা করে ধরে ছুটতাম স্কুলপানে,
হাফপ্যান্ট পড়া যুগ! পাঁচ বছরের এক যুগ।

এরপর! ফুলপ্যান্ট পড়া শুরু;
হাতের মুঠোয় একগাদা বইখাতা
কোমরের সাথে চেপে ধরে এসেছি 'হাই স্কুল,
এখানেও ছিলো পাঁচ বছরের আরেক যুগ।

হ্যাঁ, একদিন ছাত্র ছিলাম; টানা দশটা বছর
কেটে গেলো পড়তে-পড়তে, শিখতে-শিখতে–,
অথচ; কিছুই হয় নি পড়া, কিছুই হয় নি জানা।
এবার শুধু খাতা আর কলম নিয়ে
নির্দিষ্ট ইউনিফর্মের বেড়াজাল ছিড়ে
পা বাড়ালাম কলেজ অভিমুখে;
কেটে গেলো ছয় বছরের আরেক যুগ এবং
'দুই হাজার নয়' সালে কোনমতে স্নাতক শেষে
শেষ হয়ে গেলো আমার ছাত্রত্বের জীবন---।
অনেকে; আরো বহুদূর গিয়ে, বহু সনদ পেয়ে,
বহু ডিগ্রি অর্জন করে থামিয়েছে ছাত্রজীবন।
– তাই বলে কি শেখা শেষ হয় কখনো?

শেখা' কখনো হয় না শেষ, জানা'র পরিধি
কখনো হয় না ভরাট, রোজ রোজ
শিখে যাচ্ছি–ভুলে যাচ্ছি, শিখছি আবার
কত নতুন নতুন কত্ত কিছু– 'শেখা আর জানা'র
শেষ না হয়েই জীবন হবে শেষ।

ছাত্র জীবনে জেনেছি– শিক্ষক নামে কিছু
মানুষের কাছে আমার পরিচয় 'ছাত্র',
এখন জেনে যাচ্ছি প্রতিমুহূর্তে আমরা সবাই
সবার ছাত্র– মানুষের মাঝে শিক্ষক নামে যাঁরা
শ্রদ্ধেয় প্রিয়মুখ, শুধু নই যে তাঁদের-ই ছাত্র।

আকাশ-বাতাস, সাগর-নদী, পাহাড়-ঝর্ণা,
চন্দ্র-সূর্য-গ্রহ-তারা, ফুল-পাখি-মাটি-বৃক্ষ,
ধর্ম-বর্ণ-জাত-পাত-গোত্র, সমগ্র মানবগোষ্ঠী
এবং নিখিল প্রকৃতির সবকিছু-ই শিক্ষক,
আমরা সবার-ই ছাত্র মৃত্যুর দুয়ার অবধি...।

শ্রদ্ধার সাথে তুমি-আমি-আমরা যাঁদের দিবো
সর্বাধিক সম্মান, মান্য করবো এবং অনুগত
থাকতে বাধ্য আজন্মকাল– তাঁরা শিক্ষাক,
শেখায়েছেন আমাদের অমূল্য অক্ষরজ্ঞান–।

তাঁদের-ই শেখানো অক্ষরে চিনতে পারছি বিশ্ব,
তাঁদের-ই দেখানো পথে খুঁজে পাই আলো,
তাঁদের-ই মুখের বুলি থেকে ঝরেছে যে নীতি-
আদর্শ, প্রেম-ভালোবাসা আর মানবতার কথা;
সবকিছুই যে রয়েছে হৃদয়ে গেঁথে----।
'সবার উপরে যেমন মানুষ সত্য;
শিক্ষকেরও মর্যাদা সবার-ই উপরে',
যদি ভুলে যাই সেই কথা– মনে রেখো মানুষ,
'তুমিও থাকবে না আর মানুষের মাঝে।'

যত বড়ই ডিগ্রিধারী–ধনী হওনা তুমি–
পারবে না হতে শিক্ষকের চেয়ে বেশি সম্মানিত।
------------------
০৫/১০/১৯ইং

উৎসর্গঃ ০৫/১০/১৯ইং তারিখ শিক্ষক দিবসে এই পৃথিবীর আদর্শিক, ন্যায়নীতিবান, নিষ্ঠাবান শিক্ষকদের জন্য।
সেই সাথে জানাই, যেসকল শিক্ষক শিক্ষকতার মতো মহান পেশায় জড়িত থেকেও পথভ্রষ্ট হয়েছেন, অনৈতিক কাজে জড়ায়ে ফেলেছেন নিজেদের নীতি-আদর্শের বাইরে রেখে; তাদের জন্য ধিক্।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৫-১০-২০১৯ ১৯:২৫ মিঃ

উৎসর্গঃ ০৫/১০/১৯ইং তারিখ শিক্ষক দিবসে এই পৃথিবীর আদর্শিক, ন্যায়নীতিবান, নিষ্ঠাবান শিক্ষকদের জন্য।
সেই সাথে জানাই, যেসকল শিক্ষক শিক্ষকতার মতো মহান পেশায় জড়িত থেকেও পথভ্রষ্ট হয়েছেন, অনৈতিক কাজে জড়ায়ে ফেলেছেন নিজেদের নীতি-আদর্শের বাইরে রেখে; তাদের জন্য ধিক্।