হায় আবরার ফাহাদ
- এস আই তানভী ২০-০৪-২০২৪

দিনে দিনে বাংলাদেশ নিদয়ায় ভরপুর,
ঠিক কল্পনার বাইরের কোন 'নিদয়া পুর',
- এই নিদয়া পুরে আজ যাচ্ছি পুড়ে,
অকালে যাচ্ছে মরে রোজ কত মেধা এখানে,
চোখ খুললেই দেখি আবরার ফাহাদের নিথর দেহ;
অগণিত আঘাতের উপর আঘাতের দাগ-
ফুলের মতো ফুটেছে; চোখের দৃষ্টি রাখা দায়।

তার দেহের প্রত্যেক ক্ষতচিহ্ন দিচ্ছে ঘোষণা–
'বাংলাদেশ, তুমি চোখ মেলো না- অন্ধত্ব ছেড়ে
আলোর পথে কখনো এসো না,
এসব ক্ষতচিহ্ন নয়, তোমার-ই মানচিত্র,
ক্ষতবিক্ষত এই স্পষ্ট মানচিত্র দেখে–
বাংলাদেশ, তোমার সকল সুনাম, ডিগ্রি, গর্ব
ঘোলা জলে পঁচে যেতে পারে,
তুমি চোখ মেলো না............।'

তবুও বলি, একজন আঁতেল মানুষ হয়ে–
'হায় আবরার ফায়াদ! দুঃখ করো না কখনো;
যদিও মরেছো ক্রিকেটের স্ট্যাম্প, হকিস্টিক
আর বাঁশের শুকনো লাঠির আঘাতে---
মেরেছে যারা- তারাও তো বাংলাদেশের সন্তান,
যে দেশটা তোমার-আমার জন্মভূমি'ও বটে।'

আমিও যাবো চলে একদিন;
যতদিন আছি বেঁচে- থাকবো বোবা হয়ে,
কানে শুনবো না আমৃত্যু কোন বাবার আর্তনাদ,
কোন মায়ের বুক ফাটা আহাজারি
কিংবা কোন বোনের ভাই হারা আকুতি।
আমার কলমও থাকুক স্তব্ধ হয়ে; কাপুরুষতায়,
সত্যকে বুকে চেপে রেখে আর দৃষ্টিকে
তালা- শেকলে নিয়ন্ত্রণ করে করে-
থাকবো বেঁচে, থাকতে চাই বোবা হয়ে।

কাপুরুষতায়, চরম তোষামোদে বেঁচে থাকার
চেষ্টা না করলে- আমার মায়ের কোলও
হবে শূন্য তোমার মায়ের মতো অসময়ে,
আমার বাবার ঘাড়ে চড়বে তাজা লাশ-
তুমি চড়লে যেমন করে অকালে
তোমার বাবার শক্ত ঘাড়ে।

হায় আবরার ফাহাদ! দুঃখ করো না,
দুঃখ তোমার নয়; দুঃখ বাংলাদেশের,
লজ্জা তোমার নয়, লজ্জা আমাদের সবার।
তুমি ভালো থেকে ওপারে,
মহাকালের সময়ে একাত্ম হয়ে
অভিশাপ ছুঁড়ে দিতে ভুলে যেও না শুধু–
হায় আবরার ফাহাদ! আর কিছু বলার নেই..।
---------------
০৮/১০/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

wasemul
১১-১০-২০১৯ ১২:১১ মিঃ

Sad

Tanvi
১০-১০-২০১৯ ১৮:৫০ মিঃ

আর কি করার আছে; ক্ষমা করো--- ভাই

Tanvi
০৮-১০-২০১৯ ১৭:৪৭ মিঃ

হায় আবরার ফাহাদ, দুঃঃখ করো না