আবরার ফাহাদ
- সোহরাব হোসেন - নবনীতা ২৯-০৩-২০২৪

ওঠ আমার ভাই, এমন নিথর পড়ে আছিস!
চেয়ে দেখ! কত লোকে সমাগম,
প্রতিবাদ করতে এসেছে সবাই।
আজ কেউ ভীত নয়, ব্যস্ত নয়, মুখ ফিরিয়ে নয়,
নির্ভয়ে তোর বজ্রমুষ্ঠি আরো শক্ত করতে এসেছে সবাই।

ওঠ আমার ভাই, তোর সহস্র ভাই এসেছে দেখ!
চষে চষে যায় তোর ফেইসবুকের দেয়াল,
ঘুরেফিরে থেমে থাকে সাত অক্টোবরে।
ওঠ আমার ভাই, তুই আবার লিখে যা
লিখে যা সেই সব ভুলে যাওয়া ইতিহাস,
আমার দুঃখিনী মায়ের সেই সব আর্তনাদ
বধির হয়ে থেকে থেকে যা শুনিনি এতোকাল;
আমার দুঃখিনী মায়ের সেই সব বঞ্চনার ইতিহাস।

ওঠ আমার ভাই, আবরার, তুই আরো লিখে যা—
সাত অক্টোবরের তোর ভয়ংকর গুমোট রাত্রির কথা।
পৈশাচিক নির্যাতনে কীভাবে ভারী হয়েছিল রাতের বাতাস,
কীভাবে এমন মাথা উঁচু করে দাপিয়েছিলো সেই বর্বর হিংস্রতা,
প্রশাসনের আস্কারায় কীভাবে বৈধতা পেয়েছিলো পাশবিকতা,
কীভাবে গোঙাতে গোঙাতে ভূতলে লুটিয়ে ছিলো মানবতা!
আড়ষ্ট, হতবাক, অবাক আমাদের কান্না শুকিয়ে গেছে
তোর মতো এমন অজস্র গল্প শুনে শুনে বুক ভারি হয়,
তোর গল্পটা পাবো কোথায়!
অঝোরে আজ কাঁদতে চাই শুনে তোর ইতিহাস।

ওঠ ভাই, চেয়ে দেখ, আরো কত ভাই তোর পাশে!
ডরহীন, জরাহীন, আজ সবাই কত অকুতোভয়!
তোর নেতৃত্বে আজ এইখানে এসেছে নতুন সকাল,
তুই দেখে যা আজ অসংখ্য দানবের পদস্খলন,
সমূলে আজ উৎপাটিত হলো জুজুর মহীরুহ,
একবার এসে দেখে যা এই নতুন দিনের নতুন মিছিল,
পুনরুদ্ধার করা পুরোনো দিনের সেই মুখরিত ক্যাম্পাস—
এতোকাল পরে পেয়েছি তোর প্রাণের বিনিময়ে,
একবার এসে বুক ভরে এখানে নিঃশ্বাস নিয়ে যা!
ওঠ আমার ভাই, তুই মতপ্রকাশের স্বাধীনতা।

০৯ অক্টোবর, ২০১৯
পতেঙ্গা, চট্টগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
১২-১০-২০১৯ ১৭:২২ মিঃ

ওঠ আমার ভাই, তুই মতপ্রকাশের স্বাধীনতা।