হৃদয়ের খাঁচায়
- বিদায় বেলা - স্নিগ্ধতার পরশ ২৬-০৪-২০২৪

বড়ই আদরে আদরে রেখেছি তুমায়,
এই বুকের-ই বাম পাঁজরে,
হ্রদ মাজারে গহীন হতে গহীনে,
গভীর ও অরণ্যে বড়ই যত্ন করে পুষেছি তুমায়, এই ছোট্ট হৃদয়ের খাঁচায়,

বাগিচায় হাজারো ফুল ফুঠে,
আবার ঝরে ও যায়,
সেই ঝরে যাওয়া ফুল দেখে,
হৃদয় টা কেঁদে ওঠে হায়।
আমি কি পুষ মানিয়ে রাখতে পারবো?
জনম ও জনম হৃদয়ের খাঁচায়।

কতো পাখি শুন্যে দেয় উড়া,
ওরা মুক্ত আকাশে উড়ে বেড়াতে চায়,
ওরা মুক্তমনা মুক্তির গান গায়
প্রকৃতির মায়ায় সাজে অতিথি।
এক কালে সেতায় নিজেকে হারায়।

গন্তব্য হয়ে ওঠে অচেনা।
কতো পুষক, খাঁচার পাশে দণ্ডায়মান থেকে
অপেক্ষার প্রহর গুণে,
সন্ধা লঘন পার করে দেয়,
পাখি আর ফিরে আসে না,
শুধু পলক রেখে যায় শুন্য খাঁচায়।

সেই সব পাখি দেখে হৃদয় কেঁপে ওঠে হায়,
আমি তো প্ররাণে রেখে প্ররাণি,
দিয়েছি তুমায় হৃদয় খানি
আত্নার সাথে আত্না মিশিয়ে
পুষেছি তুমায় হৃদয়ের খাঁচায়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।