মানুষ হবার গান
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

তুমি মানুষ! কেমন বাপু ওরে
না হয় জমিয়েছো দুটো টাকা ঘরে
তাই বলে কি পথে-ঘাটে, ঘরে-বাইরে
দিনে রাতে ভাসবে অহংকারে?

মানুষ বোঝো, মানুষ ভাবো
হও নিজেও মানুষ
দম থাকতেই হারায় যদি
রঙের সকল ফানুস?

আমিতো যেমন ছিলাম, আজো রয়েছি তা-ই
দেখেছি অনেক ফকির হয়েছে যে বাদশা ভাই।

দেখেছি অনেক রাজা, পেয়েছে কঠিন সাজা
অহংকারের দোষে
অট্টালিকার সবই আছে, রাজা শুধু পথিক বেশে
চোখের জলে ভাসে।

মানুষ যদি হও মানুষের তরে
কোনদিনও তুমি যাবে না মরে
ধড়খানি পঁচে যাবে মাটির ঘরে
অমরত্ব পাবে মানুষের অন্তরে অন্তরে।।
------------------
১২/১০/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১২-১০-২০১৯ ০৭:৩৪ মিঃ

উৎসর্গঃ ইনকাম ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট কমিশনার জ্যোতি'র পালক পিতা, সবজি বিক্রেতা সোবরান, আসাম, তিনশুঁখিয়া। যিনি যুবক এবং অবিবাহিত থাকা অবস্থায় জ্যোতিকে আবর্জনার স্তুপে কুড়িয়ে পায় এবং জ্যোতি নাম দিয়ে নিজের মেয়ে হিসেবে লালনপালন করে।