দীপশিখা
- সোহরাব হোসেন - নবনীতা ২৫-০৪-২০২৪

থেমে গেছে আবরার,
উৎসব থেমে নেই দূর্গাপূজা দশমীর,
জীবনের হেন সব আয়োজন থেমে নেই—
থেমে গেছে শুধু ওই আবরার।

রাতভর পৈশাচিক নির্যাতন
শুনে নাই কেউ তার আর্তনাদ!
থেকে থেকে পিশাচের আস্ফালন,
শূণ্যতায় মিলিয়েছে মতামত স্বাধীনতা,
অকালেই হারিয়েছে ক্ষণজন্মা যেই ফুল—
শুনে নাই কেউ তার আর্তনাদ!

মৃত্যুকূপে ছিলো যার বসবাস,
মৃত্যুভয় ঝেড়ে ফেলে
দেয়ালেই লিখেছিলে একে একে
মনোকষ্টে জননীর অসহায় ইতিহাস।

অন্ধত্বের অভিশাপে মাথা পেতে
প্রতিরাতে ঘুমাই নির্ভার।
আর কতো গভীরতার পর
অমানিশা কেটে হবে ভোর!

আমাদের মৌনব্রত ভাঙাতেই
মৃত্যুদন্ড পেতে হলো অগোচরে,
একরাশ শূণ্যতার মাঝখানে—
অন্ধকারে দীপশিখা জ্বেলে দিয়ে
ওপারেতে চলে গেলো আবরার।

অরাজক কোলাহলে কোনমতে চোখ বুঁজে
সাদামাটা কেটে যায় কানামাছি জীবন।
আবরার ফাহাদের মর্মভেদী মহাযাত্রা
ডেকে যায় এসো আজ জড়ো হই
হয় হোক তবু তার প্রস্থানের পর
এসো ভাই জেগে উঠি সমস্বর।

আমাদের মাঝে আছে একজন আবরার,
দীপশিখা হয়ে রবে মতপ্রকাশের স্বাধীনতার।

০৮ অক্টোবর, ২০১৯
পতেঙ্গা, চট্টগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।