কবিতা, পাঠক আর কবির অভিলাষ
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

একটা সার্থক কবিতা লিখার বড় অভিলাষ নিয়ে
কাগজের বুকে কলম ধরলাম সাহস করেই

পূর্বে যা লিখেছিলাম দু চারখানা, অ-কবিতা সবই
মাথা-মুণ্ডু, ঘাড়গর্দান আর বুক-পিঠ কিছুই পায়নি
খুঁজে আধুনিক পাঠক আবার কারো কারো হৃদয়
তিক্ত রসে সিক্ত, নুন নুন আর স্যাঁতস্যাঁতে
কারণ সেসব কবিতা না হলেও 'সত্য'তে ভরপুর।

চরম এক কবিতা লিখবো বলে; তাই
আকাশে দিলাম উড়াল- ষড়রূপী মেঘেদের বাড়ি বাড়ি
ঘুরে বেড়ালাম বিরামহীন, পাতাল পুরিতে মন
ডুবুরিকে ডুবিয়ে, গহীন অরণ্যের নির্জনতা ভেঙ্গে,
মরুভূমির তক্ষক এর বুক চিরে, ইটপাটকেলে ঝংকৃত
শহরের টুটি চেপে আর ভাসমান, স্বর্বস্বান্ত, ধুকে ধুকে
বেঁচে থাকা মানুষের হৃদয় রাজ্য থেকে আবার রাজপ্রাসাদের
অথৈ সুখের বাদ্য হতে বহু কষ্টে সাদাকালো সময়ের
হাত ধরে সঞ্চিত আনন্দ বেদনার অপ্রিয় সত্য শব্দগুলো
সাজাতে গিয়ে থমকে দাঁড়ালাম, চমকে উঠলাম!

প্রত্যেক শব্দ করুণ আর্তিতে করজোড়ে নতজানু
বলে, 'তুমি তো কবি নও, শত সহস্র জগদ্বিখ্যাত
কবির লিখনিতে আমরা ছিলাম উজ্জল নক্ষত্রের মতো,
আর কবিতার প্রতি পাঠকদের অনিহা দেখে লজ্জায়
মরেছি তার চেয়ে বহুবার, দোহাই আমাদের ছেড়ে দাও।'

কলমটা রেখে দিবো কাগজের বুকে- ঠিক এই সময়
কেউ যেনো মনে মনে, কানে মুখে বলে গেলো-
'এটাও তো হয়ে গেলো কবিতা, তোমার কাজ
করে যাও তুমি; কেউ অন্ধের মতো চলতে থাকলে
পথ দেখাতে কেউ কোনদিনও পারবে না।'

তাই কলমটা আর ছাড়লাম না--------।
------------------
০৫/১০/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৫-১০-২০১৯ ০৭:২৩ মিঃ

কলমটা রেখে দিবো কাগজের বুকে- ঠিক এই সময়
কেউ যেনো মনে মনে, কানে মুখে বলে গেলো-
'এটাও তো হয়ে গেলো কবিতা, তোমার কাজ
করে যাও তুমি; কেউ অন্ধের মতো চলতে থাকলে
পথ দেখাতে কেউ কোনদিনও পারবে না।'

তাই কলমটা আর ছাড়লাম না--------।