একজনকে করলে ক্ষান্ত
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

- ওরে থামতো বাপু,
এতো কথা কইতে নেই,
দেখিস না! এখানে সব মুরুব্বিরা-
কইছে কথা, বয়স কিংবা মান্যগণ্যতেও
তোর নেই যে কোন তোয়াক্কা!
তাদের কথা না মেনে তুই; মুখের উপর
কয়েই যাচ্ছিস অনেক কথা,
ভদ্রতাও কি শিখিস নাই?'

- আচ্ছা, থামছি এবার; তবে–
শর্ত একটা খাসা আছে; কেউ এসে
দাওনা টিপে গলার নলটা, থাকতে জবান
সত্য আমি কইবো না! হয় কি তা?
শুনতে হবে; হবেই, কেন শুনবে না?
শোনার পর; পারলে কেউ ভেঙ্গে দিন–
যুক্তি দিয়ে; কেন যুক্তিহীন আমার কথা,
কেন মূল্যহীন কিংবা ভিত্তিহীন–তবেই
আমি ক্ষান্ত হবো, চুপিসারে সরে যাবো।

–শুনে রাখুন সবজান্তা বাবুর দল,
বলবো যা; সত্য-মিথ্যা, খাঁটি-মাটি-চটি,
যৌক্তিক কিংবা অযৌক্তিক হোকনা যা-ই,
যুক্তিতর্কে করে বাছাই, মানার হলে মানবে-
না মানলেও ক্ষতি কি? তবে শুনতে-ই হবে।

তার আগেই যদি চাও থামাতে
জবান আমার- শিগগিরই
গলার নলটা টিপে দাও, শ্মশান বাড়ি পাঠাও।

–তবে মনে রেখো জ্ঞানপাপী সব,
একজনকে করলে ক্ষান্ত চিরতরে;
শতজন উঠবে জেগে– সমুদ্রের উত্তাল,
অশান্ত ঢেউয়ের মতো; তখন–
কথা বলার শক্তি থাকবে না তোমাদেরই।।
------------------
১৩/১০/১৯ইং
উৎসর্গঃ আবরার ফাহাদ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৪-১০-২০১৯ ১১:১৬ মিঃ

তবে মনে রেখো জ্ঞানপাপী সব,
একজনকে করলে ক্ষান্ত চিরতরে;
শতজন উঠবে জেগে– সমুদ্রের উত্তাল,
অশান্ত ঢেউয়ের মতো; তখন–
কথা বলার শক্তি থাকবে না তোমাদেরই।।