কর্মফল
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

পৃথিবীতে যত ক্রিয়া আছে বলে জানো,
কর্মফলে অধিকার পালনীয় মানো!
বৃথা-তো যাবে না ভোগ- যাহা করো আজি,
প্রতিশোধ নিয়ে যাবে- ধরে রাখো বাজি!

গান্ধারী পেলনা মুক্তি পতঙ্গ বধের,
অবোধ দর্শন ক্ষমা দেয় না ভুলের।
শত পুত্র মৃতদেহ দেখে হতবাক,
কি হেতু নিমিত্ত জেনে শোকার্ত নির্বাক!

ক্ষমতা থাকে না কারো চিরদিন তবে,
নৃপতি, দরিদ্র সব পালাক্রমে রবে।
হাত বদলের খেলা চলে অবিরত,
দিন শেষে পরিণতি হিসেবে সতত।

তোমাদের খেলাঘর হোক না সবুজ,
তাবৎ সংসারে থাক সন্তোষে মনুজ।
সুবিচার পাবে অন্তে- দ্রৌপদী সাক্ষাৎ,
কৃচ্ছ্র সাধনায় শুভ ওহে! প্রসাদাৎ।

তাং- ১৪/১০/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।