কবিত্বের মূল্যায়ন
- এস আই তানভী ২০-০৪-২০২৪

কবি হতে চাও, খ্যাতি পেতে চাও?
নিরন্তর লিখে যাচ্ছো
রাত জেগে, হাজার পাতা ছিড়ে ছিড়ে
অসংখ্য কবিতা, কবি হতে কিংবা খ্যাতনামা হতে।
এ কবিত্ব ক'জন বুঝবে-যারা তোমার মতো
মন্তব্য কিংবা প্রত্যত্তরে লিখবে- "অনবদ্য,
অপরূপ নির্মাণ শৈলী, হৃদয়ের রসে অনন্য সৃষ্টি"-
এই সব কথা "লিখা"র জন্য লিখা, মূল্যায়ন নয়।

লিখো মানুষের জন্য, মানুষের কল্যাণে,
তোমার লিখা যদি বিবেকের দ্বারে দ্বারে
করাঘাত করে, মানবতার ঘুম ভাঙ্গায়,
প্রতিবাদের আগুন জ্বালায় ছন্নছাড়া'র চোখে মুখে,
আধমরাদের ঘাঁ মেরে বাঁচতে শেখায়-
তুমি সার্থক, সেই "ক'জন" নয়, হাজারো শ্রদ্ধায়
সিক্ত হবে তোমার হৃদয়, সেই কবিতার কথামালা
হৃদয়ে হৃদয়ে গেঁথে জীবন পরিবর্তনের পথে
সমাজের সব অশ্লীলতা দূর করত: শান্তিময়
এক পৃথিবী রচনায় গ্রাম-বন্দর, শহর-নগর,
দেশে দেশে লাখো সৈনিকের পদচারণা আর
স্লোগানে কেঁপে কেঁপে উঠবে সমগ্র পৃথিবী;
কবি, তবেই না তোমার লিখনি, জন্ম সার্থক।

আমিতো লিখতে পারি না, ভাষা সাজাতেও অক্ষম
তুমি লিখো, তোমার মতো করেই, সার্থক হোক
তোমার কবিতা মনুষ্য প্রেম-প্রীতির রসে।
------------------
১৫/১০ /১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

wasemul
০১-১১-২০১৯ ১০:২৬ মিঃ

চমৎকার কবিতা

Tanvi
৩১-১০-২০১৯ ২০:০৫ মিঃ

কবির মূল্য কি থাকে?