পানকৌড়ি
- এস.এম. আরিফ - ছন্দ অমিত্রাক্ষর ২০-০৫-২০২৪

এই ছোট্ট চিলেকোঠা, খড়কুটা, বাড়ি
অপরিচিতা কপোতি। ভেসে আসে দূর
দৃষ্টি নিপাতের শেষ প্রান্তরের ডাক।
নীল কালো, রংধনু কিংবা মেঘের
শুভ্র-ভেলা ছুঁয়ে যায়; গাঙচিল উড়ে
পাড়ি দেয় তেপান্তর। খড়কুটা বাড়ি
অপরিচিতা কপোতিরা যায় যায় আসে।

এই ছোট্ট চিলেকোঠা খড়কুটা বাড়ি
অপরিচিতা কপোতি; গাঙচিল উড়ে
পাড়ি দেয় তেপান্তর। সূচির ধারায়
একঝাঁক বক নেমে আসে সন্ধ্যে বুকে!
ঝুপঝুপ বৃষ্টি মনে অহেতুক এসে
হৃদ-দ্বারে পানকৌড়ি হঠাৎ পালিয়ে
যায়। হেলেদুলে যায় অবলীলায় গেয়ে
বৃষ্টি, নদী, জল, মাছ, আমাদের মন।

এই ছোট্ট চিলেকোঠা খড়কুটা বাড়ি
অপরিচিতা কপোতি; হারায় হারায়
শৈশবের দৃশ্যপট! চোখে- মনে- কানে
পাতায় পাতায় গাঁথা। পানকৌড়ি মন
বন ছুটিয়ে পালিয়ে গোলো নদী গ্রাম
আর ঝিনুক শামুক যেখানটাতে আছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।