নিশিপদ্ম
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪

বললাম ভালোবাসি! ভাবলাম
তিথি নক্ষত্রের লগ্নে গিয়েই কি শুভদৃষ্টি?
নিশিপদ্মের সুরভী পেলো না আলবার
ফ্রান্সিসকো গয়ারের রং তুলি ভাবলো না
প্রেম ক্ষণগণনায় উদয় হয় না!

সবুজ ঘাসের দেশে জীবনানন্দের মতি ভ্রম হলো;
জুয়ান-দে প্রাদো'র শরীর জুড়ে ছিটিয়ে দিলো
তোমার আঁচলের রং।
তুমি ভেনাস;
প্রেমিকের যক্ষের ধন তুমি
আদি-অন্ত জুড়ে তুমি অনন্য
তুমি শৈলী, পরিকল্পিত সৌন্দর্য বসুমতীর।

ইতিহাস মূহুর্তেই উপহাস হয়
আজও লুভরে থাকে মোনালিসা! (উপহাস করে হাঁসতেই হয়)
তোমার স্পর্শিত জলের উপহাসে
থমকে যায় নদী সিন।

তুমি উপমা
পুবের বাতাসে তুমি বাঁশের পাতায় সুর
স্থিরচিত্রে তুমি জল রং।
লালনের একতারার টুংটাং শব্দে
তুমি প্রখর রৌদ্রে হিজল তল!
তুমি আত্মিক প্রশান্তি আমার।

এখনো বলছি ভালোবাসি; ভাবছি
তুমি হতেই পারো বিয়াংকা!
সিক্ত টাইটেনিকে সামান্য উষ্ণতা
নির্ধিদ্বায় তুমি জোগাতেই পারো হৃদয়ে,
এ দোষের কিছু নয়।
অস্থিরতায় অবৈধ আগমনে
নির্বাচিত প্রেমিকের চোখে তাকালে
রক্তাক্ত হৃদয়ের ছাপে আমায় পাবে।

স্বপ্নাতীত ভাবনায় তোমায় ছুঁয়েছি,
কবিতায় তোমায় এঁকেছি বারংবার;
লক্ষ্যভ্রষ্ট দূরত্বেও
ঐ চোখে লুটপাট হয়ে গেছি যতোবার
ততোবারই তোমাকে ভালোবেসেছি!
এখন অবিশ্বেস হয়
প্রেম ক্ষণগণনায় উদয় হয়!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।