তুই আমার কেউ না
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪

তুই আমার কেউ না
তবুও আকাশে লাল ঘুড়িটার পাশে
আরও একটি নীল ঘুড়ি খুঁজি
একটি দৃশ্যপটকে সাম্রাজ্য ভাবতে
একটুও কষ্ট হয় না
যখন দেখি তোর চোখে
অব্যক্ত কথার ঢেউ আছড়ে পরছে ।
যখন দেখি ধমকা বাতাসে
কাজল ভিজে যায় তোর চোখে,
তখন তুই এক সাম্রাজ্য
তুই আমার বাস্তবতা।

তুই আমার কেউ না
তবুও হাঁটার সময় খুব একা লাগে
নিসঙ্গ আঙুল গুলোর কোন কাজ থাকে না
এপাশ ওপাশ দোল খায় হাঁটার তালে।
তোকে আমার হৃদয়াসনের প্রতিমা ভাবতে
একটুও কষ্ট হয় না
যখন দেখি সন্ধ্যে প্রদীপ জ্বলছে
দিগন্তের শেষ প্রান্তে
খুব পরিচিত কেউ ঠিক আমারই মতো
আমার খুব আপনজন ।
তখন তুই আমার প্রতিমা
আমার বিশ্বাস।

তুই আমার কেউ ছিলি না
তবুও কিছু শাদা -কালো মূহুর্ত
আচমকা কড়া নেড়ে যায়
আমার পরিত্যক্ত ভাবনার দুয়ারে।
তখন তোকে আমি ভালোবাসি নি
বলে পারি না!
নিজের চেয়ে সবচেয়ে আপন
নিজেই তোকে খুঁজে নিয়েছে ভাবলে
তুই আমার স্মৃতি
তুই আমার অতীত।

এই নাগরিক জীবনে
ভালোবাসা মানে ঢেউ খেলানো চুল
নীল শাড়ির ভাঁজ
তিথি নক্ষত্রের খোঁজ
এসব আর ভাবা হয় না
হয়ে ওঠে না।
তোকে শিমুল শালিক ফাল্গুন দিতে না পারি
শাদা কালো মেঘে তো বুনতে পারি
শরৎ হেমন্ত না আসুক
ক্যাল্ডারের পাতায় তো কাশফুল ভাসে!
এই উৎসবমুখর শহরে
আর কতটা ভাবা যায় বল?

তুই উড়ে যা অন্য কোথাও
হিজল গাছে নদীর পাড়ে
সুখ যেখানে আছড়ে পরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।