শান্তির মা বেঁচে থাকুক
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

প্রতিবাদ করতে গেলে যদি শান্তির মা মরে
তবে অশান্তি আসে কেন; কার বা হাত ধরে?

শান্তির মা'কে বাঁচানোর নামে যারা দিনরাত্রি ফেলছে বোমা
তারাই তো মারছে শান্তির মা'কে; কোনদিনও পাবে না ক্ষমা।

শান্তির মা'কে বাঁচাতে গিয়ে দেশে দেশে চলে প্রতিবাদ যুদ্ধ
কত শত শান্তির মা অকালে মরছে! তবু এই যুদ্ধ হয় না বন্ধ।

ওরা শান্তির মা'কে মারছে বলেই প্রতিবাদী জন্মে যুগেযুগে
সত্য পথের প্রতিবাদ থামাতে ওরাই বুলেট ছুড়ে সত্যের বুকে।

আসলে যারা শান্তির জন্য শান্তির মা'কে চায় গো বাঁচাতে
প্রতিবাদের ভাষা শেখে তারা জীবন শপে দেয় মৃত্যুর খাঁচাতে

প্রতিবাদের ভাষা পৌছে গেছে নিপীড়িতদের চোখেমুখে
পৃথিবীর সব নিপীড়িত প্রাণ আজ নেমেছে তাই প্রতিবাদে।

কত শান্তির শ্রেষ্ঠ সন্তান পঙ্গু হয়ে হুইল চেয়ারে বসা
শান্তির মা মুক্তি পাবে, প্রতিবাদ যুদ্ধে এটাই আজও আশা

যুদ্ধ ছাড়া মুক্তি নেই, শান্তির মা বাঁচে না- অশান্তি আজীবন
নাফ নদী পার হয়ে এদেশে কেন রোহিঙ্গাদের আগমন?

বাহুবলে, অস্ত্রসস্ত্রে রক্ত ঝরায়ে যারা পৃথিবী করছে দখল
প্রতিবাদ ছাড়া 'শান্তির মা বেঁচে থাকুক!' কেমনে বলি, বল্!

ওরে শোন, প্রতিবাদ যারা করে-অশান্তি বিরাজে করে না
তাই তো তারা শতবার মরে গিয়েও কখনো যে মরে না।
--------------
১৫/১০/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
৩০-১০-২০১৯ ১০:৪১ মিঃ

শান্তি নেই