তুলশী ধোঁয়া
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ২৯-০৩-২০২৪

বেয়াদব শেখায় আদব,
চোরে শেখায় আচার!
গন্ডমূর্খ বচন দেয় ,
সমাজে নাই বিচার।

সেবা নয় পীড়ন চলে,
চলে শিষ্টের দমন।
উচিত কথায় বন্ধু শূণ্য,
একলা চলো শাওন!

চারিদিকে পোষ্টার নেতা
হরেক রকম ছবি!
জনসেবা শূণ্যের কাছে,
সবই ইঁচড়ে মুরুব্বী!

পেশায় লবডঙ্গ তবু ব্যস্ত,
সারাক্ষণ দৌড়াদৌড়ি!
লাটসাহেবের চালচলন,
হাকায় দামী গাড়ী!

লাটসাহেবে ছেয়ে গেছে
আসমান আর জমিন!
আমজনতা ত্রাহি ত্রাহি
এভাবে আর কতদিন?

তালপাতার সেপাই তবু
গলার আওয়াজ বেশী!
সে নাকি গনেশবাবুর
খুবই কাছাকাছি!

গনেশ যখন উল্টে যায়
এরাই হয় হওয়া!
নব্য গনেশের পা ছুঁয়ে
তারা তুলশী ধোঁয়া!

শাওনাজ, ঢাকা।
১৭ অক্টোবর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।