অসীমে বিলীন
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২০-০৪-২০২৪

যাত্রাপথে গদিয়ান হয়ে
যদি পাই প্রিয় সংগীত,
নির্মল আকাশ দেখার
একটি খোলা জানালা,
বাতাশের শো শো সুর;
যা আমাকে নিয়ে যেতে
পারে দূরে বহু দূর!

দিন কিংবা কালো রাত,
সাঝ কিবা রাঙ্গা প্রভাত,
রাতের সাথী তারামণ্ডল,
পূর্ণ কিংবা অর্ধপূর্ণ শশী;
ভাবনার রাজ্য নির্মাণে
একটা কিছু হলেই খুশী!

রাতের আধারের রহস্যঘন
সৌন্দর্য মোহাবিষ্ট করে!
মুক্তার মিহি দানার মত
তারকাপুঞ্জীর গ্যালাক্সিতে
বিস্মিত মন পৌঁছে যায়;
ভাবনার সীমান্তরেখায়;
আমার আমিত্ব অসীমে
বিলীন হয়ে শূণ্যে মিলায়!

মাথা নত হয়ে পড়ে
বিধাতার বিস্ময়কর সৃষ্টিতে;
মন উড়ে চলে ক্ষিপ্রগতিতে!
পৃথিবীর সবাই অচেতন
নিস্তদ্ধ ঘুমের মায়াপুরীতে!

যায় রাত ভোর হয়,
আধাঁর ভেদ করে
ভোরের আলো ফোঁটে;
কোলাহল প্রাণচাঞ্চল্যে
মুখরিত মানুষ ছুটাছুটি করে!
মানুষের চিত্র বিচিত্র রূপ;
আমাকে বিমোহিত করে!
এক একটি মানুষের মন
গ্রহ নক্ষত্রের মত রহস্যঘন;
আমি অবাক বনে যাই
মানুষ কতটা বৈচিত্র্যপূর্ণ!

শাওনাজ, ঢাকা।
০৫ অক্টোবর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।