লাকুম দীনুকুম ওয়ালিইয়া দিন
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

জন্মের সাথে সাথেই শুনেছি ধর্মের বাণী
তারপর থেকে একটা ধর্মের সীমারেখার মধ্যে
সীমাবদ্ধ থেকেই ধীরে ধীরে বেড়ে উঠেছি
বেড়ে উঠার সাথে সাথে জেনেছি- বিশাল
এই পৃথিবীতে রয়েছে শত শত ধর্ম।

একই সীমানার ভেতরে একাধিক ধর্ম রয়েছে বলেই
বাহুর জোড় দেখাতে- সংখ্যালঘু আর সংখ্যাগরিষ্ঠ
শব্দ দুটি ভুলিয়ে দিয়েছে মানুষের ধর্মনীতি
প্রতিদিন ঘটে ধর্মযুদ্ধ- কোন ধর্মে কী ধর্ম নিয়ে
যুদ্ধের অনুমতি আছে? যুদ্ধ যে চলছেই----

ধর্মের আধিপত্য বিস্তারেই পৃথিবী জুড়ে অঞ্চলভেদে
সংখ্যালঘুরা মরছে, ধর্ষণও একপ্রকার প্রতিশোধের হাতিয়ার
জ্বালিয়ে দেওয়া হয় ঘর বাড়ি, মানুষের প্রাণ
ভাঙা হয় মন-মূর্তি-মন্দির-মসজিদ
এটা করা যাবে না, ওটা করা যাবে না
খাওয়া-দাওয়ার উপরেও জারি হয় নিষেধাজ্ঞা।

অন্যের ধর্মে আঘাত কিংবা সম্মান সমন্ধে কোন ধর্মগ্রন্থে
কি আছে আদেশ- জানি না, তবে পবিত্র আল কোরআনের
একশত নয় নং সুরার ছয় নং আয়াতে পেয়েছি-
'লাকুম দীনুকুম ওয়ালিইয়া দিন'
তোমার কর্ম ও কর্মফল তোমার জন্য এবং
আমার কর্ম ও কর্মফল আমার জন্য
-এই বাণী যদি সব ধর্মের মানুষই মেনে নেয়
তবে ধর্মযুদ্ধের নেশা ভুলে মানুষই পাবে মহা সত্যের দেখা।।
-------------------
১৭/১০/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৮-১০-২০১৯ ০৬:১৯ মিঃ

লাকুম দীনুকুম ওয়ালিইয়া দিন