প্রার্থনা
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ১৯-০৩-২০২৪

যত প্রশংসা– দো-জাহানের বাদশা
সবই যে তোমারই জন্য,
সামান্য যা প্রকাশ করতে পারি মোরা
তা-ই গ্রহণ করে করো ধন্য।।

দয়ালুরও দয়ালু তুমি
করুণাও সব তোমারই,
দুহাত পেতে দয়া চাই প্রভু
আমরা যে সকলে ভিখারি।।

পৃথিবী একদিন হয়ে যাবে বিলীন
তুলার মতো উড়াবে সব,
সাগর-নদীর বুকে জ্বলবে আগুন–
সেতো মহাপ্রলয়, কেয়ামত।।
শেষ বিচারের দিনে এক বিচারক–
সেতো অদ্বিতীয় প্রভু, এক তুমি,
ক্ষমা করে দিও সেদিন আমাদের;
আমরা যে সকলে আসামী।।

একমাত্র তোমারই সাহায্য পেতে
সব কিছু পিছে ফেলে,
তোমারই প্রার্থনা করে যাই
এই ধরাধামের যাতাকলে।।

সহজ-সরল, সঠিক ও সুন্দর পথে
আমাদের তুলে নিও মহান প্রভু,
যে পথে চলেছে তোমার প্রিয় বান্দা;
গজবের ঝাটকা আসে নি কভু।

যারা তোমার গজবে জ্বলেছে–
হয়েছে দিক হারা, পথ ভ্রষ্ট;
তাদের পথে নিওনা আমাদের-
দো-জাহানে পেতে চাই না কষ্ট।।

–কবুল করে নাও আমাদের এই প্রার্থনা
এর থেকে বেশি কিছু আর কখনো চাই না।।
-------------------
১৭/১০/১৯ইং
বিঃদ্রঃ কবিতাটা সুরা ফাতেহা'র আলোকে লিখা হয়েছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

wasemul
২০-১০-২০১৯ ০৬:৫৩ মিঃ

সুন্দর

Tanvi
১৮-১০-২০১৯ ০৬:২৩ মিঃ

আলহামদুলিল্লাহ