পরচর্চা
- উত্তম চক্রবর্তী ২৮-০৩-২০২৪

পরচর্চা পরিহারে পুণ্য কর্ম তব,
শুদ্ধাচার অনুধ্যানে হোক এই ভব।
দোষে দুষ্ট সংঘ নষ্ট চলে অবিরত,
পরিত্রাণে আত্মতুষ্টি করে কেউ ব্রত।

অজ্ঞানতা, প্রবঞ্চনা যাক না নিপাত,
শিষ্টাচার, প্রেমপ্রীতি ঘিরে থাক সাথ।
অবাধ্য প্রবৃত্তি যেন মানে না বারণ,
প্রতিহিংসা প্রতি পদে বিস্মৃতি কারণ!

ভুলের সমাধি পাড়ে বোনে যায় বীজ,
কে কারে ছাড়েন তবে- হেরে যাবে নিজ!
প্রতিজ্ঞার বাধ ভাঙ্গা অশুভ চয়ন,
বেড়াজালে বেঁধে রাখে; তারে আমরণ।

তাং- ১৮/১০/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।