মানুষ জাতি
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

জাতি-ধর্ম নয় বৈষম্য এক পরিচয় হই,
জগৎ কুলে মানুষ জাতি এই যে সত্যে রই।
হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান ধর্ম থাকুক সার,
নীতি বাক্য কহে সবে নিত্যতা অ-পার!

সাদা-কালো চামড়া দিয়ে যায় না চেনা যার,
ব্যক্তিসত্তা পরিচয়ে মূল্য যেন তার।
ধোপা, নাপিত, মুচি, মেথর সবাই মানুষ জাত,
একই রক্তে-মাংসে গড়া জীবন ধারা-পাত!

চন্দ্র-সূর্য, গ্রহ তারা আলো জ্বেলে যায়,
বাছ-বিচারে নেই ভেদাভেদ- সমকক্ষে পায়।
জন্ম-মৃত্যু কালে কি আর জাত-ধর্ম হয়?
আমরা সবাই মানুষ ভবে এইতো পরি-চয়!

তাং- ১০/১০/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।