আদরি
- ওয়াসিমুল বারী অন্তর - অভাগিনী ২৪-০৪-২০২৪

হায় ! হায় ! করি কাদিয়া সেদিন ভেসেছিলাম জলে,
আদরি আমারে বলিয়াছিলো ,ফিরে আসিবে বর্ষার এই বাদলে।
কই গেল আমার আদরি ,বর্ষাতো নামিয়া গেল ,
প্রভু আমার আদরিরে উপরে তুলিয়া নিল।
যাওয়ার সময় বলিয়াছিলাম আদরিরে ,
আওয়ার কালে তোমার সাথে লইয়া আইও ভাদুরে।
হাসিয়া সেদিন বলেছিল মোরে , দেখবোনে বাড়িত গিয়া
এখন তুমি কথা কও মোর আনুরে নিয়া।
আনুর নিহাতো এগিয়েই এল , বহনের খবর কী ?
হেসে হেসে বলিয়া ছিলেম সময় হলে দেখবোনি ।
চোখের পানি দিয়া বন্যা বহাইছিল সেদিন ,
অকালা এই দিনে সময় হইল নামিবার দূর্দিন।
ভাতই জোটেনা কপালে আবার নিহার চিন্তা ঘনিয়ে,
আমিই কষ্টে থাকতাম তবু কষ্ট না হি দিতাম আদরিরে।
সেই আদরি আসিবেনা ফিরে ভাবনাইও ছিলনা!
বাস্তব এত নিষ্টুর নাইতো তুলনা।
যাওয়ার কালে আদরিরে যদি দেখিতে পারিতাম একবার
চাহিয়া থাকি জীবন যাইতো না হি দিতাম মরিবার।
শুনেছিলাম মৃত্যুর সময় কাদিয়াছিল মোরে ডাকিয়া,
আমিতো সেদিন জানিনা আমার আদরি যাবে চলিয়া।
যদি জানিতাম আদরির এই মৃত্যুর করুণ চাওয়া ,
কাদিয়া কাদিয়া ছুটিতাম আমি না মানিতাম তার যাওয়া।
যেদিন তার সময় হইল মৃত্যুর ডাকে সারা দেওয়ার,
কাজকর্মে ব্যস্ত ছিলাম সোনার ফসল ফলাইবার ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

almamun1996
২৩-১০-২০১৯ ১০:২৮ মিঃ

আপনার লেখায় সৌন্দর্য আছে

almamun1996
২৩-১০-২০১৯ ১০:২৮ মিঃ

ভালো লাগলো,

faizbd1
২৩-১০-২০১৯ ০১:৪১ মিঃ

বেশ ভালো লিখেছেন শুভ কামনা রইল ।।