আলস্য বিলাস
- সোহরাব হোসেন - নবনীতা ২৬-০৪-২০২৪

আলস্য আমার ভীষণ প্রিয়!
ব্যস্ততার মাঝে তাই খুঁজে ফিরি
মনতোষ আলস্যের নিবিড় আশ্রয়।

জীবনের মহারণে হাঁসফাঁস ছুটে ছুটে
আলস্যের সাথে আমার হয়ে গেলে ছেদ,
বিরহী দূরত্বে কেবলি বেড়ে যাওয়া টানে
বুকের গহীনে বাড়ে না পাওয়ার আনচান।

এ আমার মনোময় কিঞ্চিৎ বিলাসী প্রশ্রয়,
সারাবেলা খুঁজে ফেরা আলস্যের বুকে
চোখে, মুখে, ঠোঁটে—তার বাহুডোরে
তারে পেয়ে মেতে উঠা নীরব আয়েশে
আঁকড়ে ধরে শ্রান্তিসব লীন হতে থাকে,
খুনসুটি, জড়াজড়ি, জনহীন আলস্যপুরীতে
প্রাণভরে লুটে যাই মন তারে যত চায় তত,
উপভোগে থৈ থৈ—সঞ্জীবনী মায়ামন্ত্র জপে,
আধখোলা পড়ে থাকে এলেবেলে ভাবনার দুয়ার।

আলস্য আমার ভীষণ প্রিয়!
তাই এই বেঁচে থাকা, অপেক্ষা অধীর
আসুক না বারবার—সে আমার সুখময় ঘোর,
নিশ্ছিদ্র ঘিরে রবে, মিশে যাব আমি তার অশরীরী সত্ত্বায়।

১১ অক্টোবর, ২০১৯
পতেঙ্গা, চট্টগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
২৩-১০-২০১৯ ১৮:৩১ মিঃ

উৎসর্গঃ কবি হেলাল হাফিজ