অভাবীর বোবা কাহিনী
- এস আই তানভী ১৭-০৪-২০২৪

দু টাকার চুক্তিতে দশটি গাছ হতে
প্রচন্ড রোদে আর চৈতালি বাতাসের দিনে
সুপারি পেড়ে দিলো সে;
মাত্র দু টাকায়!

সেই দু টাকা দিয়ে মুড়ি আর চানাচুর কিনে
রসশূন্য মুখে চিবোতে চিবোতে
স্কুল মাঠে এককোনে গিয়ে বসে
বন্ধুরা কত্ত আনন্দে খেলা করে!
এক কোণে বসে সে খেলা দেখে,
আর মুড়ি চিবায়, ক্ষুদার জ্বালা মেটায়।

বাবার যা রোজগার
মায়ের ঔষধ আর চাল কিনতে শেষ,
আরো রয়েছে ছোট একজোড়া ভাইবোন,
অভাব তাকে ঘর ছেড়ে যেতে বলে
জীবনের শখ সব ফেলে।

রোজ দীর্ঘশ্বাস ছেড়ে বলে, কবে বড় হবো?
কেউ যে আজ আমায় নেয় না কাজে
খেয়ে না খেয়ে শুধু বড় হবার দিন গুনে যায়।
------------------
১৩/১২/১৩ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৭-১০-২০১৯ ২১:৩২ মিঃ

কার কর দুঃখের রঙ