চেতনার সংজ্ঞা
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

চেতনা, রাজনীতিকের হাতের মুঠোও থাকা মাইক্রোফোন;
চেতনা, অভুক্ত শিশুকে জল না দিয়ে
নিরলস পরিশ্রমী সাংবাদিকের ফটো তোলা;
চেতনা, পাবলো পিকাসো'র মতো জগদ্বিখ্যাত চিত্রশিল্পীর;
রং তুলির আঁচড়, যা সাধারণের কাছে ভাষাহীন।

চেতনা, গোল টেবিল কিংবা টকশো-এ চায়ের কাপে আড্ডা;
চেতনা, পত্রিকার নির্ধারিত পাতায় হাজার কলামিস্টের শব্দ বুনা;
চেতনা, ফেসবুকের ওয়ালে ওয়ালে কবিতার কথা;
চেতনা, বিদ্যালয়ের বাউন্ডারি প্রাচীরে লিখা-
"শেখার জন্য এসো, সেবার জন্য যাও"।

চেতনা, কোন ধর্ষিতার লাশ বারবার তোলা;
চেতনা, অমুক-তমুকের নিখোঁজ সংবাদে ব্রেকিং নিউজ;
চেতনা, সন্তানহারা পিতা-মাতা কিংবা স্বজনের কান্না দেখা;
সান্ত্বনার দুটো কথা বলে নিরবে কেটে পড়া---
এই তো জানি "চেতনা"র সংজ্ঞা, জানুক সবাই- আমি জেনেছি যেভাবে।
-------------------
২৪/১০/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
২৫-১০-২০১৯ ২০:২৭ মিঃ

চেতনা

Tanvi
২৫-১০-২০১৯ ২০:২৭ মিঃ

চেতনা