তুমি যেমন এক ও অদ্বিতীয়
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৯-০৩-২০২৪

কোন লীলায় মজে তুমি
মানুষেরে পাঠালে এ ধরাতে?
দেখো, এখানে এসে সবাই
ভাগ হয়েছি কতশত মতে?

জন্মের সময় এসেছি স'বে
কোন ধর্ম না চিনে নগ্ন বেশে,
পূর্বগামী'রা চলেছে যে পথে;
চলেছি সেই পথ ভালোবেসে।

কাদের পথ ছিলো যে সঠিক!
চলতে হয়েছে জন্মের সূত্রে,
সে পথে চলতে গিয়ে ধরনী রাঙাই
একে অন্যের প্রাণের রক্তে।

কেউ কেউ হয়েছি মুসলিম- হিন্দু,
কত বিভাজন! কেউ কেউ বৌদ্ধ- খ্রিষ্টান,
ডাকছি তোমায় নিজ নজ ধর্মমতে–
আল্লাহ, ঈশ্বর, গড, যীশু, ভগবান।

কেউবা যাচ্ছি মসজিদে, কেউবা মন্দিরে,
কেউবা গির্জায়, কেউবা যাই প্যাগোডায়,
আপন আপন ধর্মমতে- হওনা ভিন্ন নামে;
তুমি পরম সৃষ্টিকর্তা রয়েছো স্বমহিমায়।

আমার ধর্মমতে চিনি 'আল্লাহ' বলে-
তোমারই কাছে এক মিনতি আমার,
ধরনীর সব মানুষেরে সুপথ দেখাও;
সব ধর্মকে করে দাও একাকার।।

তুমি যেমন এক ও অদ্বিতীয়
ধর্মও হয়ে যাক তোমারই মতো,
বন্ধ হোক ধর্ম নিয়ে রক্ত ঝরা-
সেরে যাক মানুষের ধর্মীয় ক্ষত।।

ধর্ম নিয়ে সব দ্বন্দ্ব যাক ধ্বংস হয়ে যাক,
এক ধরাতে শুধু এক ধর্ম থাক; সর্বত্রই থাক।
-----------------
২৫/১০/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৫-১০-২০১৯ ২০:৩১ মিঃ

ধর্ম নিয়ে দ্বন্দ্ব চাই না