সোনার বাংলাদেশ
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

পত্রিকার শিরোনাম "ধর্ষণ" অন্য কিছু নয়,
ধর্ষণ, ধর্ষণ, ধর্ষণ --- শিশু, তরুণী, বৃদ্ধা
প্রবাসীর স্ত্রী কিংবা বিধবা, রাস্তার ভিখারিনী
অবুঝ প্রতিবন্ধী সবাই ধর্ষিত---------

৪৭ থেকে ৭১, অনেক কষ্টে পাওয়া
লাল সবুজের পতাকা আমরাই খামচে ধরেছি,
হায়েনার মতো দাঁত বের করে হাসছি,
মিডিয়া তা নিয়ে ব্যবসায় ব্যস্ত।

আর কত? কবে এর শেষ? আর পারছি না,
আমি ভুলে গেছি- জীবনানন্দ, বিনয়ী রবি ঠাকুর,
আমি ভুলে গেছি- বিদ্রোহী নজরুল, সুকান্ত,
মনে জাগে না সুফিয়া কামালের প্রেম কিংবা
জসীম উদ্দীনে "নকশিকাঁথা "
মানিক বন্দোপাধ্যায় এর 'হাজার বছর ধরে'
ভুলে গেছি, শামসুর রাহমানের- "স্বাধীনতা তুমি"।

সারোয়ারদি, শের এ বাংলা, ভাসানী অথবা
সোনার বাংলার সোনার নায়ক- বঙ্গবন্ধু,
বাংলার সাত বীর সন্তান, জাহানারা ইমাম-
ত্রিশ লক্ষ শহীদের রক্ত------ সব পরাজিত,
ধর্ষকেরাই আজ বিজয়ী-------
কেউ মৃত্যুর সাথে লড়ে - আমরা পত্রিকা পড়ি,
হায় রে বাংলাদেশ! চিনলাম না তোরে
চিনলাম- ইয়াসমিন, তনু, খাদিজা, পুজা সহ
আরো হাজার জন কে---------
---------------------
২৭/১০/২০১৬ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

almamun1996
২৯-১০-২০১৯ ০১:০৩ মিঃ

ভালো৷ ভালোবাসা রইলো

klsohel
২৮-১০-২০১৯ ১৯:১১ মিঃ

স্বাধীন বাংলাদেশ

wasemul
২৮-১০-২০১৯ ১৮:০৩ মিঃ

তবুও ভালবাসি প্রাণের দেশকে

Tanvi
২৮-১০-২০১৯ ১১:০৬ মিঃ

হায়রে বাংলদেশ