সোনার থাল
- মোঃ মুসা ২৫-০৪-২০২৪

আমার সোনার থাল গেছেরে আজিয়া"
কে এলো চুরি করতো সুরত সাজিয়া,
সোনার থালের কথা আমি খালি জানি
কোন চোরা টের পেল গুপ্তর চাটিয়া ।

কেউ জানেনা জানেনা সোনারও থালা"
পিতল তুচ্ছতা ভেবে সব শালা শালা,
কেমনে জানি পাইছে টের ফালাফালা।
আমি জানি মুল্য তার সোনারও থালা।

আমাকে নিয়েছে এক আউলা বাতাস"
ভুলে গেছি থাল যার ছিলাম হতাশ,
সুযোগ সন্ধানী এক পাইলো সুযোগ
থাল নিয়ে ভেঙে গেছে চিত্ত পরিহাস ।

এক লোক নিয়ে তার খেলো কিছু ভাত"
নোংরা হাত মন দিয়ে চালিয়ে দুহাত,
দেহ ছিল রঙ্গচিঙ্গা ভিত্তে ছিল কুৎসা
আমার সোনার থাল হয়েছে নোংরা ত।

ফেলে দিল মাটি কুল পুঁতে গেল হাসি
জানিনা তার কোথায় আমি পরবাসি,
মাটির নিচে যখন পুতেছে চাপায়
বন ফুল ফুটে ছিল গজি অভিবাসী ।

গাছের ঘোরে শেকড় কেড়ে নিল মাটি
নজর পরিলো চোখ হাসি কুটিকুটি,
আমার সোনার থাল রয়েছে অক্ষত
সোনার থালের গায় সেই খুনসুটি ।
সোনার গায় কখনো পড়েনা যে দাগ
সোনার থালের ভাগ্য নাই সবে স্বাদ,
সবাই পড়েনা যার থালের সুবাদ
সোনাতেই দাগ নেই চোর বরবাদ ।

সোনার থাল কখনো যার হারায় না
লক্ষ্য বছর মাটিরে কখনো পঁচেনা,
হতে পারে কভু তার হারিয়ে অচেনা
সোনার থালের ভাত প্রাণের শান্তনা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।