এই গোলকের উপর
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

জীবন এক চরম দলাদলির মধ্যে
পার করছে তার আয়ুষ্কাল;
পৃথিবী নামক এই গোলকের উপর
সবকিছুর দাম বাড়ছে রোজ–
মানুষ-ই বাড়ায় দাম সবকিছুর, শুধু
মানুষের-ই দাম কমে, মানুষ-ই কমায়।

সর্বত্র মানুষেরই রাজত্ব, অথচ;
গরু ছাগলের দামও মানুষের চেয়ে বেশি;
মানুষই না কি সেরা জীব! হাসি পায় আমার।

প্রেম নেই, প্রীতি নেই, নেই সহানুভূতি,
মানুষ হয়েছে মানুষ খেকো,
নীতি গেছে হারিয়ে, ধ্বংসাত্মক কাজে
মেতে আছি উল্লাসে অমানবিক হয়ে কিংবা
পরকিয়া প্রেমে ভেঙে যাই পৃথিবী।
স্বপ্ন থেকে যায় অধরা, গতি হোঁচট খায়–
গন্তব্যের অনেক দূরে থাকতেই।

এভাবে আর কতদিন টিকিয়ে রাখতে পারবো;
এই সবুজ শ্যামল পৃথিবীকে– কারো মনে
কখনো জাগে না যেনো এই প্রশ্ন।
লজ্জার শেষ সিঁড়িটার শেষ ধাপটা কত উপরে-
যদি জানতে পারতাম; সেখানে
পৌঁছাবার আগে শতবার আত্মহত্যা করে
পৃথিবীতে আসার ঋণ শোধ করে যেতাম।
---------------------
২৬/১০/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

almamun1996
২৯-১০-২০১৯ ১৩:৫৬ মিঃ

আত্মহত্যা করে কোন কিছুই ঠিক হয়না। মানুষের কাজ নিয়ে বিশ্লেষণ করলে আপনি আরো মানসিক ভাবে ভেঙে যাবেন। নিজেকে সুন্দর ভাবে উপস্থাপন করুন। দেখুন জগৎ কত সুন্দর

almamun1996
২৯-১০-২০১৯ ১৩:৫৪ মিঃ

মানুষকে হয়তো সহানুভূতি শিক্ষা দিতে পারবেন না। তবে নিজে নিজেকে বদলাতে পারলে সমাজ এমনিতেই বদলে যাবে। নিজে ভালো তো সব ভালো । জগৎ ভালো

Tanvi
২৯-১০-২০১৯ ১১:৫৩ মিঃ

লজ্জার শেষ সিঁড়িটার শেষ ধাপটা কত উপরে-
যদি জানতে পারতাম; সেখানে
পৌঁছাবার আগে শতবার আত্মহত্যা করে
পৃথিবীতে আসার ঋণ শোধ করে যেতাম।