শিক্ষা ছাড়া চলে না রে
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

জন্ম নিলে যেদিন তুমি জগৎ আলো করে,
ধন্য হলো সব পরিজন খুশিতে আজ ঘরে।
মায়ের মুখে শেখা বুলি মা-বাবা ডাক দিয়ে,
করলে শুরু যাত্রা যেন নানান শিক্ষা নিয়ে।

অক্ষর জ্ঞানে যাত্রা শুরু অ আ ক খ বলে,
মাতার আদেশ যা রে খোকা বিদ্যালয়ে চলে।
শিক্ষা ছাড়া চলে না রে একদিনও এই ভবে,
দুনিয়াটা কঠিন জায়গা শিক্ষা আগে তবে।

বড় হওয়ার ব্রত নিয়ে বেরিয়ে পর এখন,
জ্ঞানী গুণী সবার সেরা হবি রে তুই তখন।
তত্ত্ব জ্ঞানে মহাজ্ঞানী হও বড় যে তাতে,
শিক্ষা ছাড়া বৃথা জীবন জানবে দুনিয়াতে।

রঙ্গমঞ্চের এ সংসারে নাট্যশালা কত,
সব কিছুকে পাশ কাটিয়ে দিগ্বিজয়ে তত।
আপনা স্বপ্ন পূরণ করে আলোর দেখা পাবে,
সবার আশীষ রইলো মাথায় জীবন সুখে যাবে।

তাং- ২৯/১০/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।