মানুষের রূপ ধরে
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

পৃথিবী নামক এই রঙের বাজারে
নিদয়ার পদচারণে ক্লান্ত সবকিছু;
অশান্তি থৈথৈ করে চারদিক,
রক্তের কাঁচা গন্ধে বাতাসও বিষক্রিয়ায় বন্দী।
মানুষের মাঝে মানুষ খুঁজে পাই না-
মানুষের রূপ ধরে সবাই যেনো দানবীয় যোদ্ধা,
হিংস্র-হায়েনা, জন্তুজানোয়ার থেকেও বীভৎস।

পৃথিবী নামক এই বাজার থেকে–
হারিয়ে গেছে মানবতা, প্রীতি বোধ, শ্রদ্ধা।
সহানুভূতি কিংবা করুণাও নেই কারো কাছে,
সবাই শুধু নিজেদের জন্য বেঁচে থাকে যেনো–
একে অন্যের রক্তে হাত রাঙায় উল্লাসে,
হত্যা করে প্রকাশ্যেও– সামান্য কারণে;
বীভৎস কায়দায়, পিতার সামনে সন্তানকে;
সন্তানের সামনে পিতাকে....
মায়ের সামনে কন্যা ধর্ষিত কিংবা
কন্যার সামনে মায়েরা... আত্মহত্যায়
লাশের মিছিলে প্রাণের সংখ্যা বাড়ে।

প্রতিদিন অনাকাঙ্ক্ষিত ভাবে, অসময়ে শূন্য হয়
কারো না কারো কোল; কারো না কারো লাশে,
মানুষের মাঝে মানুষ খুঁজে পাই না আর....।
------------------
২৯/১০/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০১-১১-২০১৯ ০৭:০৬ মিঃ

মানুষের রূপ ধরে সবাই যেনো দানবীয় যোদ্ধা,