এখনো সময় আছে
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৫-০৪-২০২৪

মসজিদ মুখী পাঁচ ওয়াক্তে
কত মানুষ দেখি যে রোজ;
মনে হয় সব যেনো শুধু শুধু
লোক দেখানো ধর্মের খোঁজ।

মানুষের মাঝে আজ ঢুকেছে অধর্ম;
ধর্মের দোহাই দিয়ে রোজ বাড়ছে দ্বন্দ্ব,
মানুষ হয়েও কেউ চিনেনা মানুষ;
চারদিকে ছেয়ে আছে কালো আর মন্দ।

ধর্ম থেকে মানুষ কিছু শেখে না
শুধু শুধু শোনে যায় ধর্মের বাণী,
ভালো আর মন্দ করে একাকার
আত্মাকে গড়ে পাপের রাজধানী।

ধর্মের কাছ থেকে দীক্ষা নিলে;
পাপ-পূণ্য চলতো না একসাথে,
মানুষ মানুষের হতো না হন্তারক
চলতো সবাই হাতে হাত রেখে।

শোন মানুষ; ভুলে যাও দুনিয়ার নেশা–
এখানে বেশিদিন থাকবো না কেউ,
এসেছি যেখান থেকে– যাবো সেখানে,
অনন্ত সময় ঐ আছে যে অপেক্ষায়।।

শোন মানুষ; পাঠিয়েছে যে তোমায়–
পাপ-পূণ্যের হিসেব নিবেন তিনি অন্তর্যামী,
ভেবে দেখো একবার; তার সামনে
ওরে পাপী, ক্ষমা চাইবে কোন মুখে তুমি।

এখনো আছে সময় পাপের পথ ছেড়ে;
না করে শুধু লোক দেখানো এবাদত–
খুঁজে নেই সকলে দুনিয়াবি ক্ষণসময়ে
সত্য-সুন্দর, সহজ-সরল, পূণ্যের পথ।
------------------
০১/১১/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০১-১১-২০১৯ ১৯:২৬ মিঃ

শোন মানুষ; পাঠিয়েছে যে তোমায়–
পাপ-পূণ্যের হিসেব নিবেন তিনি অন্তর্যামী,