বৃষ্টির তাল বুঝে
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

জীবনটা কী ভীষণ রকমের;
দৌড়বাজিতে ব্যস্ত থাকে সর্বদা,
বহুদিন ধরে কাঁচা মাটির স্বাদ
পায়না আমার পায়ের পাতা।

খাটের কাছে স্যান্ডেল জোড়া রেখে
তুমি-আমি ঘুমাতে যাই রোজ;
সকাল বেলা ভাঙলে ঘুম নিয়মের ভাজে
প্রথম– সেই স্যান্ডেল জোড়ার করি খোঁজ।

সেই স্যান্ডেল জোড়া পড়ে দিনের শুরু–
কাজের তাগিদে ঘর ছেড়ে ছুটার সময়;
স্যান্ডেল জোড়া খুলে রেখে মেঝের উপর–
অন্য আরেক জোড়া জুতো পড়তে হয়।

কাজ শেষে, দিন শেষে ঘরে ফিরেই;
জুতো জোড়া করে নেই বদল,
সকালের রেখে যাওয়া সেই স্যান্ডেল জোড়া
পা দু'খানা করে নেয় জবরদখল।

জুতো বদলের এই জীবন-খেলায়
কি করে পাবো কাঁচা মাটির স্বাদ?
তাছাড়া কোথায় রাখবো খালি পা–
চারদিকে যে রক্তের কাঁচা দাগ!

জুতো না খুলে চললেই বুঝি ভালো–
লাশের পর যখন পড়ে আরো লাশ;
তবে কেন ক্ষণিকের জন্যে জুতো খুলে
অহেতুক ডেকে আনা জীবনের সর্বনাশ?

জীবন আজ চলুক বৃষ্টির তাল বুঝে
ছাতা ধরে এগিয়ে; নিজেকে শুকনো রেখে
ঘাড়ে উঠে যদি অকালে কোন স্বজনের লাশ
সান্ত্বনা খুঁজে নিবো তখন চোখের অশ্রুতে।
----------------------
১৭/১০/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৩-১১-২০১৯ ২১:০২ মিঃ

বৃষ্টির তাল বুঝে