বাড়ে শুধু মানুষের মুখ
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

মানুষ শুধুমাত্র অন্ধকারে দেখতে পায় না!
এটা ভুল কথা; ডাহা মিথ্যাচার–
কুয়াশাতো অন্ধকার নয়;
দৃষ্টিশক্তি এখানেও দেখতে অপারগ,
তবে কুয়াশাটাকেই তো দেখে..........।

বিশেষ ব্যাপার হলো–
চোখ খোলা অবস্হায় সবকিছুই দেখি,
অন্ধকারটাও দেখি; বোকার মতো শুধু বলি– কিচ্ছু দেখতে পাচ্ছিনা- যা, ডাহা মিথ্যাচার।

আসলে মানুষ সবকিছু দেখতে পায়; শুধু
নিজেকে দেখতে পায় না,
দেখতে পাবে কেন? দেখার চেষ্টা তো
মানুষ কখনো করে না; চেষ্টা করে শুধু
ডাহা মিথ্যাচারকে প্রতিষ্ঠিত করে যেতে।

এই নিঁখুত অভিনয় করতে করতে জীবনটা
ফুরিয়ে যাচ্ছে রোজ, নেই কোন অপরাধবোধ–
আছে অশান্তি, কলহ, খুনোখুনি–
লোভ-স্বার্থ, প্রেম-পরোকিয়া; রক্তে মাখামাখি।

দিনে দিনে বাড়ে শুধু মানুষের মুখ,
বাড়ে না সুখ, বাড়ে না ভালো মানুষ.....
দৃষ্টিকেও ফিরিয়ে আনি না নিজের উপর।
------------------ ---
৩১/১০/১৫ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৪-১১-২০১৯ ২৩:২৫ মিঃ

আছে অশান্তি, কলহ, খুনোখুনি–
লোভ-স্বার্থ, প্রেম-পরোকিয়া; রক্তে মাখামাখি।