তৃষিত অন্তরে
- এ কে সরকার শাওন - প্রণয়-প্রলাপ ১৯-০৪-২০২৪

অগ্রহায়ণে মিশে থাকি
সোনালী ধান ক্ষেতে;
চৌচির মাটি বুকে মাখি
দুঃসহ চৈত্রের খরাতে!

বর্ষা-ভাদ্রে খেয়ার মাঝি,
এপার ওপার করি!
কত কিসিমের মানুষ দেখি;
তবু তাঁকেই খুঁজে মরি!

কদম ফুল হাতে কাটেনা
প্রতীক্ষার দুঃসহ প্রহর!
চারিপাশে মহা প্লাবন,
ভিতরে ধূ ধূ বালুচর!

শরতের আকাশে উড়ি
সাদা মেঘের ডানায়!
সাগরেও বিলীন হয়ে যাই,
সফেদ উর্মিমালায়!

শীতের সোনাঝরা রোদে
পাবে উদাম গায়ে উঠানে!
শরৎ ভোরে শিউলী কুড়াই,
একেলা আনমনে!

হেমন্তের হেম শিউলি যখন
ধরার বুকে লুটায়;
হাহাকারে বুক ভেঙ্গে যায়
কবি কত নিরুপায়!

হলুদ রাজ্যেও আমি থাকি
ফাল্গুনে শর্ষে ক্ষেতে!
স্যুটেড বুটেড সবার সাথে
নিরস রাজধানীতে!

রাজপথে বিক্ষুব্ধ ছিলাম
আপোষহীণ সোচ্চার!
বজ্রমুষ্ঠি মিছিল দেখে
কাঁপতো স্বৈরাচার!

মধু পুর্ণিমাতে চাঁদের সাথে
চলতো কথপোকথন!
বৃষ্টির জলে ভিজে ভিজে
বাড়তো মনের দহন!

ব্যাথাতুর মন চায় উপশম,
তাই ছুটি প্রান্তিক প্রান্তরে!
হারানো সুর শর হয়ে বিঁধে
চির তৃষিত অন্তরে!

লেখার সময়: রবিবার, ০৩ নভেম্বর ২০১৯
লেখার স্থানঃ শাওনাজ, ঢাকা।
প্রকাশিত : মঙ্গলবার, ০৫ নভেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।